AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চেন্নাইয়ের ৪২ বছরের রীতি ভেঙে দিলেন শান্ত


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
১১:৪২ এএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
চেন্নাইয়ের ৪২ বছরের রীতি ভেঙে দিলেন শান্ত

ভারতের বিপক্ষে সিরিজ শুরুর আগে চেন্নাইয়ের উইকেট আলোচনায় ছিল। কেমন হতে পারে পিচ তা নিয়ে ছিল নানা জল্পনা। একাধিক উইকেট প্রস্তুত রেখে বাংলাদেশকে ভড়কে দেয়ার পরিকল্পনা ছিল স্বাগতিকদের। কিন্তু টস জয়ের মধ্য দিয়ে উল্টো ভারতকেই চমকে দিল নাজমুল হোসেন শান্ত।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ের এম চিদাম্বরাম স্টেডিয়ামে টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় শান্ত। তাতেই চমকে উঠে সবাই। কারণ চেন্নাইয়ে টেস্ট মানেই ‘টস জিতে আগে ব্যাটিং করো’ ব্যাপারটা প্রথায় পরিণত হয়েছে। ধারণা করা হচ্ছিল, সেখানে আজ শুরু বাংলাদেশ-ভারত প্রথম টেস্টেও যে দল টস জিতবে, আগে ব্যাট করবে। কিন্তু নাজমুল হোসেন দীর্ঘ ৪২ বছরের রীতি ভেঙে যেন সবাইকে চমকেই দিলেন। টাইগার কাপ্তান টস জিতে নিলেন ফিল্ডিং।চেন্নাইয়ের এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে ২০ টেস্ট আর ৪২ বছর পর কোনো অধিনায়ক টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন।

টস জিতে ফিল্ডিং বেছে নেওয়ার কারণ হিসেবে শান্ত বলেছেন, উইকেটের শুরুর আর্দ্রতা কাজে লাগাতে চান। উইকেট দেখে মনে হচ্ছে প্রথম সেশনে পেসাররা সুবিধা পাবে। টস পর্বে রোহিত শর্মাও বলেছেন, তারও প্রথম পছন্দ ছিল ফিল্ডিং।

গত ম্যাচ থেকে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসেনি। উইনিং কম্বিনেশন ধরে রেখেই ভারতের বিপক্ষে নামছে টাইগাররা। একাদশে আছে ৩ বিশেষজ্ঞ পেসার। এদিকে ভারতও ৩ বিশেষজ্ঞ পেসার নিয়ে মাঠে নামছে। পাশাপাশি একাদশে আছে ২ স্পিনার।

এর আগে কোনো অধিনায়ক চেন্নাই টেস্টে টস জিতে প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ে পাঠানোর ‘সাহস’ দেখিয়েছিলেন ১৯৮২ সালে। ওইবার এই কাজটি করেছেলন ইংল্যান্ডের কাপ্তান কিথ ফ্লেচার। সুনীল গাভাস্কার-কপিল দেব-রবি শাস্ত্রীদের ভারতের বিপক্ষে সেই টেস্ট ড্র করেছিল ইংলিশরা।

ভেন্যুটিতে দীর্ঘ ৯০ বছরের টেস্ট ইতিহাসে টস জিতে বোলিং নেয়ার প্রথম ঘটনাও ছিল সেটি। নাজমুলের আজকের সিদ্ধান্তটি দ্বিতীয়। অবশ্য ভারতের অধিনায়ক রোহিত শর্মাও জানিয়েছেন, আজ তিনিও টস জিতলে ফিল্ডিং নিতেন।

 

একুশে সংবাদ/ এস কে

Link copied!