AB Bank
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টি-২০-তে ইতিহাস নাইট তারকার!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:০০ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
টি-২০-তে ইতিহাস নাইট তারকার!

ত্রিনিদাদে টি-২০ ক্রিকেটের এক নতুন ইতিহাস রচনা করলেন নিকোলাস পুরান। তিনি ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে একটি ক্যালেন্ডার বছরে ব্যাটার হিসেবে সর্বাধিক সংখ্যক রান করেছেন। বার্বাডোজ রয়্যালসের বিরুদ্ধে সিপিএল ২০২৪-এর ম্যাচে মহম্মদ রিজওয়ানকে পিছনে ফেলতে পুরানকে ৫ রান করতে হত এবং তিনি ত্রিনবাগো নাইট রাইডার্সের (TKR) হয়ে খেলার প্রথম ওভারেই তা করে ফেলেন।

নবীন-উল-হকের বলে আউট হওয়ার আগে পুরান মাত্র ১৫ বলে ২৭ রান করেন। ২০২৪ সালে টি-২০ ক্রিকেটে পুরান এখনও পর্যন্ত ২০৫৯ রান করেছেন। যেখানে পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিজওয়ান ২০২১ সালে ২০৩৬ রান সংগ্রহ করেছিলেন। নিকোলাস পুরান এবং মহম্মদ রিজওয়ান একমাত্র দুই ব্যাটসম্যান যারা টি-২০ ক্রিকেটে এক ক্যালেন্ডার বছরে ২০০০-এর বেশি রান করেছেন।

এক ক্যালেন্ডার বছরে সর্বাধিক রান সংগ্রহকারী ক্রিকেটারদের তালিকায় বর্তমানে ২০৫৯ রান করে ১ নম্বরে রয়েছে নিকোলাস পুরান, তাঁর স্ট্রাইক রেট ১৬০.৮৫।  ২০৩৬ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন মহম্মদ রিজওয়ান, স্ট্রাইক রেট ১৩২.০৩। ২০২১ সালে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন। ১৯৪৬ রান করে তৃতীয় স্থানে রয়েছেন অ্যালেক্স হেলস, স্ট্রাইক রেট ১৫৫.৬৮। ২০২২ সালে তিনি এই রেকর্ড করেছিলেন।  ১৮৩৩ রান করে চতুর্থ স্থানে রয়েছেন জোস বাটলার, স্ট্রাইক রেট ১৪১.৬৫। ২০২৩ সালে তিনি এই কৃতিত্ব অর্জন করে। ১৮১৭ রান করে পঞ্চম স্থানে রয়েছেন মহম্মদ রিজওয়ান, স্ট্রাইক রেট ১২৬.৮৮। ২০২২ সালে তিনি এই রেকর্ড করেন।  রিজওয়ান একমাত্র ক্রিকেটার যিনি দু’বার এই কৃতিত্ব অর্জন করেছেন।  

প্রসঙ্গত, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল ত্রিনবাগো নাইট রাইডার্স এবং বার্বাডোজ রয়্যালস। এই ম্যাচে ৫ রান করলেই রিজওয়ানকে টপকে এক নম্বরে চলে যাওয়ার সুযোগ ছিল নিকোলাস পুরানের কাছে।  তিনি রেকর্ড অর্জন করতে খুব বেশি সময় লাগাননি।  প্রথম ওভারেই নিকোলাস এই কৃতিত্ব নিজের নামে করে ফেলেন। এদিন বার্বাডোজ রয়্যালস টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে পরে যায় TKR। যদিও ২০ ওভারের শেষে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রান তোলে তারা। পুরান বাদে পোলার্ড এবং রাসেলও দলের জন্য উল্লেখযোগ্য অবদান রাখেন। অপরদিকে ইতিমধ্যেই নিকোলাস পুরান এই মরশুমে সিপিএলে ৩০০ রান করে ফেলেছেন। 
 

একুশে সংবাদ/ এস কে

Link copied!