AB Bank
ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ছয় মাসের জন্য নিষিদ্ধ ইতো


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:৪০ পিএম, ১ অক্টোবর, ২০২৪
ছয় মাসের জন্য নিষিদ্ধ ইতো

আচরণবিধি ভঙ্গের দায়ে ক্যামেরুনের সাবেক ফুটবলার স্যামুয়েল ইতোকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। ২০২১ সাল থেকে ক্যামেরুন ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্বে আছেন এ কিংবদন্তি। এই নিষেধাজ্ঞার কারণে আগামী ছয়মাস ছেলে কিংবা মেয়ে কোনো দলের ম্যাচে উপস্থিত থাকতে পারবেন না তিনি।

ফিফা জানিয়েছে, গত ১১ সেপ্টেম্বর কলম্বিয়ার বোগোতায় অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের শেষ ষোলোয় ব্রাজিল-ক্যামেরুন ম্যাচে দুটি অভিযোগের ভিত্তিতে ইতোকে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে ইতো ঠিক কী কী আচরণবিধি ভেঙেছেন, তা জানায়নি ফিফা।

ফিফার শৃঙ্খলা কমিটির বিবৃতিতে বলা হয়, অফিশিয়ালদের সঙ্গে ‘অসদাচরণ’ এবং ‘ন্যায্য খেলার মৌলিক নীতিগুলো লঙ্ঘন ও আক্রমণাত্মক ব্যবহারের’ কারণে ইতোকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

তিন মাসেরও কম সময় আগে শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ইতোর বিরুদ্ধে তদন্ত চালিয়ে তাকে জরিমানা করেছিল আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ)। ইতো ও তার ঘনিষ্ঠ কয়েকজনের বিরুদ্ধে ক্যামেরুনে ম্যাচ পাতানোর অভিযোগ ওঠে।

প্রমাণ হিসেবে চিঠিপত্র, হোয়াটসঅ্যাপ বার্তা, মেইল ও অডিও রেকর্ডিং দাখিল করা হয়েছিলো। তবে সিএএফ জানিয়েছিল, ফুটবল ম্যাচে গড়াপেটার পক্ষে এসব প্রমাণাদি যথেষ্ট নয়।

৪৩ বছর বয়সি ক্যামেরুনের এই কিংবদন্তি ফুটবলার জাতীয় দলের হয়ে ১৮ বছর ফুটবল খেলেছেন। ক্যামেরুনের হয়ে সর্বোচ্চ গোলও করেছেন ইতো (৫৬)। জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলেও নানা শিরোপা জিতেছেন তিনি। বার্সেলোনা ও ইন্টার মিলানের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ এবং স্পেনে একাধিকবার লা লিগা শিরোপাও জিতেছেন ইতো।
 

একুশে সংবাদ/ এস কে

Link copied!