AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশ ম্যাচের আগে একগুচ্ছ নিষেধাজ্ঞা প্রশাসনের


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৫:৫৪ পিএম, ৪ অক্টোবর, ২০২৪
বাংলাদেশ ম্যাচের আগে একগুচ্ছ নিষেধাজ্ঞা প্রশাসনের

গোয়ালিয়রে বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রথম টি-২০ ম্যাচকে সামনে রেখে স্থানীয় জেলা ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলা বজায় রাখতে বিক্ষোভ মিছিলের উপর নিষেধাজ্ঞা জারি করেছেন। একইসঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানিমূলক প্রচারণার উপরে আরোপিত হয়েছে নিষেধাজ্ঞা ।নিরাপত্তা ও পরিবহন ব্যবস্থাপনায় মোতায়েন রয়েছে প্রায় ১৬০০ পুলিশ।

ম্যাচের দিন রোববার (৬ অক্টোবর) হিন্দুত্ববাদী রাজনৈতিক দল হিন্দু মহাসভা ম্যাচের দিন ‘গোয়ালিয়র বনধ’ তথা কঠোর ধর্মঘটের ডাক দিয়ে রেখেছে। সংগঠনটির এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই আদেশ আগামী ৭ অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে। এই সময়ের মধ্যে ব্যক্তিগত বা সর্বজনীন স্থানে বিক্ষোভ এবং কুশপুত্তলিকা পোড়ানোর অনুমতি দেওয়া হবে না।   

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (বিএনএসএস) আইনের ১৬৩ ধারা অনুযায়ী, এ সময়ে বিক্ষোভ মিছিল করা যাবে না। জেলা ম্যাজিস্ট্রেট এবং কালেক্টর রুচিকা চৌহান এই আদেশ জারি করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে অথবা ধর্মীয় উত্তেজনা উসকে দেয়, এমন অডিও-ভিডিও, ছবিসহ কোনো ব্যানার, পোস্টার, কাটআউট, পতাকা এবং উত্তেজনা ছড়ানো বার্তা বহনকারী কিছু প্রচার করা যাবে না। পাঁচজনের বেশি একত্র হওয়া, আতশবাজী বহন করা, ছুরি বা বর্শার মতো ধারালো অস্ত্রপাতি বহন করাও থাকবে নিষিদ্ধ। যেকোনো স্থাপনার ২০০ মিটার ব্যাসার্ধের মধ্যে কেরোসিন, পেট্রোল ও অ্যাসিড বহন নিষিদ্ধ।

ম্যাচ ভেন্যু তথা শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়াম থেকে গোয়ালিয়র প্রধান শহরের দূরত্ব প্রায় ১১ কিলোমিটার। তবে ৮ কিলোমিটার যেতেই পথ আটকে জিজ্ঞাসাবাদ চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

স্টেডিয়ামের দুই কিলোমিটার দূরে থাকতেই পথে দেখা মিলে পুলিশের চেকপোস্ট। প্রতিটি গাড়িই ভালোভাবে চেক করেই ছাড়েন তারা। বাংলাদেশ থেকে আসা সাংবাদিকদের পরিচয় দেখে এরপরই ছাড়ছেন পুলিশরা।

স্টেডিয়ামের গেট থেকে শুরু করে মাঠের চারপাশেও কয়েকশ পুলিশের অবস্থান। মূলত নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতেই তাদের এমন ব্যবস্থা। স্টেডিয়ামের গেটেও সবার পরিচয়পত্র তারা চেক করছেন।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পতনের পর দেশটিতে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের উপর হামলার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। পরবর্তীতে ফ্যাক্টচেকে জানা যায় এসবের প্রায় বেশিরভাগই ছিল গুঞ্জন। বিষয়টিকে বাস্তবসম্মত ভেবেই হিন্দু মহাসভা বাংলাদেশ-ভারত ম্যাচ আয়োজনের বিরোধিতা বেশ কয়েকদিন ধরে করে আসছে।গত বুধবার সংগঠনটি ম্যাচ বাতিলের জন্য বিক্ষোভ করেছিল।

তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি  ধর্মশালায় হওয়ার কথা ছিল। ভেন্যুটিতে ড্রেসিংরুম সংস্কার করছে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হওয়ার সম্ভাবনা না থাকায় খেলাটি গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে স্থানান্তরিত হয়। ভেন্যু বদলেও স্বস্তিতে নেই ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

৯ অক্টোবর দিল্লি ও ১২ অক্টোবর হায়দরাবাদে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ দিয়ে বাংলাদেশ দলের ভারত সফরের সমাপ্তি ঘটবে। 
 

একুশে সংবাদ/ এস কে

 

 

Link copied!