AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাঠেই আম্পায়ারের সঙ্গে হারমানপ্রীতের তর্ক


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৫১ পিএম, ৫ অক্টোবর, ২০২৪
মাঠেই আম্পায়ারের সঙ্গে হারমানপ্রীতের তর্ক

পান থেকে চুন খসলেই আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ানো ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরের নিত্যদিনের অভ্যাস। এর আগে তো বটেই, সংযুক্ত আরব আমিরাতে চলমান নারী টি-২০ বিশ্বকাপেও দেখা গেল তার রুদ্রমূর্তি। 
গত রাতে দুবাইয়ে বিশ্বকাপে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের ইনিংসের ১৪তম ওভারের শেষ বলের ঘটনা। ভারতীয় স্পিনার দীপ্তি শর্মার বলটি লং অফে ঠেলে ১ রান নেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার অ্যামেলিয়া কের।

লং অফে বলটি ধরে হাতে রেখেই দৌড়াতে থাকেন হারমানপ্রীত। এই সুযোগে ২ রান করতে আবার দৌড়ান অ্যামেলিয়া ও সোফি ডিভাইন। স্ট্রাইক প্রান্তে পৌঁছানোর আগেই রানআউট হয়ে ড্রেসিংরুমের পথে হাঁটা দেন অ্যামেলিয়া।

হোয়াইট ফার্নসের অলরাউন্ডার যখন সীমানার কাছাকাছি চলে যান, সেই মুহূর্তে তাকে (অ্যামেলিয়া) পিছু ডাকেন চতুর্থ আম্পায়ার। অ্যামেলিয়াকে বলা হয়েছে তিনি নট আউট।

নিউজিল্যান্ডের ক্রিকেটারকে আউট থেকে নট আউট ঘোষণার করতেই সেটা ভারতের জন্য ‘হরিষে বিষাদে’ পরিণত হয়। উল্লাস থামিয়ে তখন ভারতীয় ক্রিকেট দল মাঠেই হতাশা প্রকাশ করে। ভারতীয় অধিনায়ক সীমানার কাছে গিয়ে চতুর্থ আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান।

এছাড়া মাঠের দুই আম্পায়ার অ্যানা হ্যারিস ও জ্যাকুলিন উইলিয়ামসের সঙ্গে হারমানপ্রীতের বাগবিতণ্ডা শুরু হয়।  ভারতের নারী দলের কোচ অমল মজুমদারও চতুর্থ আম্পায়ারের সঙ্গে যুক্তিতর্কে জড়িয়ে পড়েন।

অ্যামেলিয়াকে নট আউট দেওয়ার কারণ রানআউটের আগেই বল ‘ডেড’ হয়ে গেছে। কারণ দ্বিতীয় রান করতে যখনই অ্যামেলিয়া দৌঁড় শুরু করতে যাবেন, সেটার আগেই ওভার ডাকেন আম্পায়াররা।

ক্রিকেটের আইন প্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নিয়মে ডেড বল নিয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে। সেখানে ২০.১.১.১ উপধারায় বলা আছে, ‘বল তখনই ডেড হবে যখন শেষ পর্যন্ত সেটা উইকেটরক্ষক বা বোলারের হাতে জমা হবে।’

অ্যামেলিয়ার রান আউট বিতর্কের পর ঘটনা শেষ হয়ে যায়নি।  ১৪তম ওভারের শেষ বলে ১ রান দেয়ায় ১৫তম ওভারে স্ট্রাইকে থাকার কথা ছিল অ্যামেলিয়ার। কিন্তু নতুন ওভারের প্রথম বলটি খেলেন ডিভাইন।

আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত দেওয়ার পরই আউট হয়েছেন অ্যামেলিয়া। নিউজিল্যান্ডের এই অলরাউন্ডারের উইকেট নিয়েছেন ভারতীয় পেসার রেনুকা সিং ঠাকুর। ২২ বলে ১৩ রান করে আউট হয়েছেন অ্যামেলিয়া। কোনো বাউন্ডারি তিনি মারতে পারেননি।

এদিন প্রথমে ব্যাটিং করা নিউজিল্যান্ড ৪ উইকেটে করেছে ১৬০ রান। জয়ের লক্ষ্যে নেমে ১৯ ওভারে ১০২ রানে গুটিয়ে যায় ভারত। ৫৮ রানে পরাজয়ে আসর শুরু করেছে বিশ্বকাপের অন্যতম ফেভারিট ভারত।

একুশে সংবাদ/ এস কে

 

 

Link copied!