AB Bank
ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্থায়ী কোচ হিসেবে নিয়োগ পেলেন জয়সুরিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:২২ পিএম, ৭ অক্টোবর, ২০২৪
স্থায়ী কোচ হিসেবে নিয়োগ পেলেন জয়সুরিয়া

পূর্ণ মেয়াদে শ্রীলংকার প্রধান কোচ হলেন দেশটির সাবেক অধিনায়ক সানাথ জয়সুরিয়া। সাবেক কোচ ক্রিস সিলভারউডের স্থলাভিষিক্ত হয়েছেন জয়সুরিয়া। আজ এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। এ বছর ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর শ্রীলংকার প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন সিলভারউড। 

গত জুনে শ্রীলংকার অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব নেন ৫৫ বছর বয়সী জয়সুরিয়া। এরপর তার অধীনে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সাফল্যের দেখা পায় শ্রীলংকা। সাম্প্রতিক সাফল্যের ভিত্তিতে ২০২৬ সালের মার্চ পর্যন্ত পূর্ণ-মেয়াদে কোচ হিসেবে দায়িত্ব পান জয়সুরিয়া।

ভারপ্রাপ্ত কোচ হিসেবে জয়সুরিয়া দায়িত্ব নেওয়ার পর ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ এবং ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে জয়ী হয় শ্রীলংকা। ২৭ বছরের মধ্যে প্রথমবারের মতো ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়ে লংকানরা। 

এছাড়া ইংল্যান্ড সফরে তিন ম্যাচের সিরিজ হারলেও দ্য ওভালে স্মরনীয় টেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করে লংকানরা। এক বিবৃতিতে এসএলসি জানিয়েছে, ‘সম্প্রতি ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে দলের ভালো পারফরমেন্স বিবেচনায় জয়সুরিয়ার বিষয়ে এই সিদ্ধান্ত নিয়েছে শ্রীলংকা ক্রিকেট।’

ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটারদের একজন হিসাবে বিবেচনা করা হয় জয়সুরিয়াকে। ১৯৯৬ সালে শ্রীলংকার ওয়ানডে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এই বাঁ-হাতি ক্রিকেটার। আইসিসি দুর্নীতি দমন আইনের বেশ কয়েকটি ধারা ভেঙে ২০১৮ সালে দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন জাতীয় দলের সাবেক নির্বাচক জয়সুরিয়া। 

তিনটি ফরম্যাট মিলিয়ে শ্রীলংকার হয়ে ৫৮৬ ম্যাচ খেলেছেন জয়সুরিয়া। ব্যাট হাতে ৪২টি সেঞ্চুরি ও ৯৯টি হাফ-সেঞ্চুরিতে ২১,০৩২ রান করেছেন তিনি। এছাড়া ৪৪০ উইকেট শিকার করেছেন জয়সুরিয়া। আন্তর্জাতিক ক্রিকেটে ২০১১ সালে সর্বশেষ ম্যাচ খেলেছেন তিনি।


একুশে সংবাদ/ এস কে 

Link copied!