AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে অ্যালেক্স ফার্গুসন যুগের অবসান


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:০৪ পিএম, ১৬ অক্টোবর, ২০২৪
ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে অ্যালেক্স ফার্গুসন যুগের অবসান

২০১৩ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের গ্লোবাল অ্যাম্বাসাডর নিযুক্ত হন অ্যালেক্স ফার্গুসন। শেষমেশ মাল্টি মিলিয়ন পাউন্ডের সেই চুক্তি ছিন্ন করছে ক্লাব। ম্যানেজার হিসেবে দায়িত্ব ছাড়ার পরেও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন স্যার অ্যালেক্স ফার্গুসন। প্রিয় ক্লাবের সঙ্গে জড়িয়ে ছিলেন ওতপ্রোতভাবে। অবশেষে যবনিকা পড়তে চলেছে সেই গাঁটছড়ায়। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে শেষ হচ্ছে অ্যালেক্স ফার্গুসন যুগ।

চলতি মরশুমের শেষেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের গ্লোবাল অ্যাম্বাসাডরের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন অ্যালেক্স ফার্গুসন। তাঁর সঙ্গে মাল্টি মিলিয়ন পাউন্ডের চুক্তি ছিন্ন করছে ম্যান ইউয়ের মালিকপক্ষ। ক্লাবের খচর কমাতেই এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

দীর্ঘদিন ধরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে যুক্ত ফার্গুসন ২০১৩ সালে ক্লাবের গ্লোবাল অ্যাম্বাসাডর নিযুক্ত হন। চুক্তি অনুযায়ী এই দায়িত্বের জন্য বছরে ২.১৬ মিলিয়ন পাউন্ড অর্থ ঢুকত ফার্গুসনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। গত কয়েক মরশুমে একটানা আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে প্রিমিয়র লিগ জায়ান্টদের। সেই কারণেই চাকরি ছাঁটাইয়ের মাধ্যমে খরচ কমাতে উদ্যোগী ম্যান ইউ। ৮২ বছর বয়সী ফার্গুসনের সঙ্গে সেই কারণেই চুক্তি ছিন্ন করার পথে হাঁটে ইউনাইটেড। ক্লাবের মালিকপক্ষের সঙ্গে প্রাক্তন কোচের এই বিষয়ে আলোচনা হয়েছে বলে খবর।

উল্লেখ্য, কোচ হিসেবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে মোট ৩৮টি ট্রফি এনে দেন অ্যালেক্স ফার্গুসন। তাঁর প্রশিক্ষণে ইউনাইটেড ১৩ বার প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হয় এবং ২ বার জেতে চ্যাম্পিয়ন্স লিগের খেতাব। ম্যানেজারের দায়িত্ব থেকে অব্যহতি নেওয়ার পরেই বিশ্বব্যাপী ম্যাঞ্চেস্টারের শুভেচ্ছাদূত নিযুক্ত হন ফার্গুসন। অবশেষে সেই দায়িত্ব থেকেও সরতে হচ্ছে তাঁকে।

আসলে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ চাইছে আপাতত ক্লাবের ফুটবল দলের উপর বিনিয়োগ বাড়াতে। কেননা সাম্প্রতিক সময়ে ইউনাইটেডের পারফর্ম্যান্স মোটেও আহামরি নয়। চলতি প্রিমিয়র লিগ মরশুমে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আপাতত ১৪ নম্বরে অবস্থান করছে। ৭ ম্যাচে মোটে ২টি জিতেছে তারা। হেরেছে ২টি ম্যাচ। ড্র করেছে ৩টি ম্যাচ। সাকুল্যে ৮ পয়েন্ট রয়েছে ইউনাইটেডের খাতায়।

লিগ টপার লিভারপুল যেখানে ৭ ম্যাচে ৬টি জয়-সহ ১৮ পয়েন্ট সংগ্রহ করেছে, সেখানে ইউনাইটেডের পারফর্ম্যান্সকে নিতান্ত ফিকে দেখাচ্ছে। লিভারপুলের থেকে এখনই ১০ পয়েন্টে পিছিয়ে রয়েছে ম্যাঞ্চেস্টার। এক দশকেরও বেশি সময় হয়ে গেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড প্রিমিয়র লিগের খেতাব জেতেনি। ম্যান ইউ শেষবার প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হয় ২০১২-১৩ মরশুমে।

যদিও এখনও প্রিমিয়র লিগের ইতিহাসে সব থেকে সফল দল হল ম্যান ইউ। তারা মোট ১৩ বার প্রিমিয়র লিগের খেতাব জিতেছে। এছাড়া রানার্স হয়েছে আরও ৭ বার।
 

একুশে সংবাদ/ এস কে

Link copied!