AB Bank
ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একাধিকবার যৌন হয়রানির শিকার হয়েছিলেন! মুখ খুললেন সাক্ষী


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:০৫ এএম, ২৩ অক্টোবর, ২০২৪
একাধিকবার যৌন হয়রানির শিকার হয়েছিলেন! মুখ খুললেন সাক্ষী

অবসরপ্রাপ্ত কুস্তিগীর সাক্ষী মালিক তাঁর আত্মজীবনী ‘উইটনেস’-এ তার জীবনের সমস্ত ঘটনা লিখেছেন। এখন এতে সাক্ষী জীবনের অজানা কাহিনি তুলে ধরেছেন। সাক্ষী মালিক তার আত্মজীবনীতে লিখেছেন, কাজাখস্তানের আলমাটিতে ২০১২ এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জেতার পর, ১৯ বছর বয়সে তাঁকে কী কী সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। তিনি তাঁর জীবনের সবচেয়ে বেদনাদায়ক অভিজ্ঞতাটিও বর্ণনা করেছেন।

সাক্ষী মালিক, যিনি রিও অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জিতে প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হয়েছিলেন, তিনি তার আত্মজীবনীতে লিখেছেন যে জয়ের পরে, তাঁকে কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের হোটেল রুমে নিয়ে যাওয়া হয়েছিল এবং সিংয়ের মাধ্যমে তার পিতামাতার সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার কথা হয়েছিল। মোবাইলে কথা বলার অজুহাত তৈরি করা হয়েছিল।

সাক্ষী মালিক অভিযোগ, ‘ব্রিজভূষণ শরণ সিং আমাকে আমার বাবা-মায়ের সঙ্গে কথা বলিয়ে দেন। এটা নিরীহ মনে হয়েছিল. যখন আমি তার সঙ্গে কথা বলেছিলাম এবং তাঁকে আমার ম্যাচ এবং আমার পদক সম্পর্কে বলেছিলাম, তখন আমার মনে আছে যে সম্ভবত অপ্রীতিকর কিছু ছিল না কিন্তু আমি কলটি শেষ করার সঙ্গে সঙ্গে, আমি যখন তার বিছানায় বসে ছিলাম তখন সে আমাকে শ্লীলতাহানির চেষ্টা করেছিলেন। আমি তাঁকে ধাক্কা দিয়ে কাঁদতে থাকি।’ তিনি অভিযোগ করে বলেন, ‘এর পর তিনি পিছু হটলেন। আমি মনে করি তিনি বুঝতে পেরেছিলেন যে আমি তার কথা শুনব না। তিনি বলতে শুরু করেছিলেন যে তিনি আমাকে ‘বাবার মতো’ জড়িয়ে ধরেছিলেন কিন্তু আমি জানতাম এটি তেমনটা ছিল না। আমি তার রুম থেকে পালিয়ে গিয়ে কাঁদতে কাঁদতে আমার রুমে ফিরে ছিলাম।’

আমরা আপনাকে জানিয়ে রাখি যে সাক্ষী মালিক এবং অন্য পাঁচজন মহিলা কুস্তিগীর ২০২৩ সালের জানুয়ারিতে যন্তর মন্তরে প্রতিবাদ করেছিলেন, যেখানে সিংকে যৌন হয়রানির বেশ কয়েকটি ঘটনার জন্য অভিযুক্ত করা হয়েছিল। কুস্তিগীররা একটি এফআইআর দায়ের করেছিল এবং সেই বছরের মে মাসে দিল্লির একটি আদালত সিংয়ের বিরুদ্ধে যৌন হয়রানি, ভয় দেখানো এবং মহিলাদের মর্যাদা ক্ষুন্ন করার অভিযোগ গঠন করেছিল।

ব্রিজ ভূষণ সিং রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (ডব্লিউএফআই) প্রাক্তন প্রধান এবং ছয়বার লোকসভা সাংসদ। তিনি সাক্ষী মালিকের এসব অভিযোগ অস্বীকার করেছেন এবং একে তাঁর বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্র বলেছেন। আদালতে তিনি নিজেকে নির্দোষ ঘোষণা করেন। সিং মালিকের অভিযোগের বিষয়ে তার মন্তব্য চেয়ে একাধিক কল এবং বার্তার জবাব দেননি।

সাক্ষী মালিক তার আত্মজীবনীতে আরও উল্লেখ করে লিখেছেন যে ব্রিজ ভূষণ সিং বারবার তাঁকে ফোন করেছিলেন এবং তাঁকে তার পাশে থাকার জন্য অনুরোধ করেছিলেন এবং প্রোটিন সম্পূর্কগুলির মতো সুবিধার প্রস্তাব করেছিলেন। মালিক লিখেছেন যে তিনি তার ক্যাম্পের রুমমেট অনিতা শেরান এবং তার মায়ের সঙ্গে আলমাটির ঘটনা সম্পর্কে তথ্য শেয়ার করেছিলেন। যদিও গল্পটা ছড়ানোর ইচ্ছে ছিল না কিন্তু হয়ে গিয়েছিল।

সাক্ষী বললেন, ‘আলমাটিতে আমার কী হয়েছিল তা সকলেই জানত। এটা নিয়ে কেউ কথা বলেনি। আমিও করিনি।’ মালিক বলেছেন যে ভয় এবং উদ্বেগ কয়েক মাস পরে ২০১২ জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে তার পারফরম্যান্সকে প্রভাবিত করেছিল, যেখানে আগের সংস্করণে ব্রোঞ্জ জেতার পরে তিনি ফেভারিট ছিলেন।

সাক্ষী মালিক এই আত্মজীবনীতে আরও উল্লেখ করেছেন যে তার শৈশবেও তাকে শ্লীলতাহানি করা হয়েছিল। তিনি বলেন, ‘তবে দীর্ঘদিন ধরে আমি আমার পরিবারকে এটি সম্পর্কে বলতে পারিনি, কারণ আমি অনুভব করেছি যে এটি আমার দোষ ছিল। আমার টিউশন শিক্ষক আমাকে হয়রানি করতেন। সে আমাকে অদ্ভুত সময়ে ক্লাসের জন্য তার বাড়িতে ডাকত এবং মাঝে মাঝে আমাকে স্পর্শ করার চেষ্টা করত। টিউশন ক্লাসে যেতে ভয় পেতাম, কিন্তু মাকে বলতে পারতাম না। এটি দীর্ঘ সময় ধরে চলল এবং আমি এটি সম্পর্কে চুপ করে রইলাম।’

সাক্ষী মালিক অবশেষে তার মায়ের কাছে তার মতামত প্রকাশ করেন, যিনি তাকে সমর্থন করেছিলেন। সাক্ষী লিখেছেন, ‘আমার মা শুধু টিউশন শিক্ষকের সঙ্গে ঘটনার সময়ই নয়, সিং যখন আমাকে তাড়া করতে শুরু করেছিলেন তখনও আমাকে সমর্থন করেছিলেন। আমি আলমাটিতে যা ঘটেছিল তা ভুলে যাওয়ার চেষ্টা করেছি। আমার বাবা-মাও আমাকে একই কাজ করার পরামর্শ দিয়েছেন। তিনি আমাকে আমার প্রশিক্ষণ এবং প্রতিযোগিতায় মনোনিবেশ করতে বলেছিলেন। আজ এটি খুব বেশি মনে হতে পারে না কিন্তু আমি কৃতজ্ঞ যে আমাকে অন্তত প্রশিক্ষণ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।’

একুশে সংবাদ/ এস কে

Link copied!