AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্যালন ডি’অর জয়ে ফেবারিট ভিনিসিয়াস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:০৮ পিএম, ২৮ অক্টোবর, ২০২৪
ব্যালন ডি’অর জয়ে ফেবারিট ভিনিসিয়াস

ফুটবলের অন্যতম ঐতিহ্যবাহী পুরস্কার ব্যালন ডি’অর কার ভাগ্যে জুটবে তা নিয়ে প্রতি বছরই নানা আলোচনা চলতে থাকে। এবারও তার ব্যতিক্রম নয়। আজ বাংলাদেশ সময় রাত ১.৪৫ মিনিটে পুরো ফুটবল বিশ্বের চোখ থাকবে প্যারিসের থিয়েটার দু শালেটের মঞ্চের দিকে।

২০০৭ সালের পর প্রথম কোন ব্রাজিলিয়ান হিসেবে এবার ব্যালন ডি’অর জয়ে ফেবারিট হিসেবেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। অন্যদিকে নারী বিভাগে টানা দ্বিতীয়বারের মত এই পুরস্কার উঠতে পারে বার্সেলোনার এইতানা বোনমাতির হাতে।

২০০৩ সালের পর এই প্রথমবারের মত আধুনিক ফুটলের দুই বিশ্ব তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো নেই ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়। এতে একটি বিষয় অন্তত নিশ্চিত, ব্যালন ডি’অর জয়ে মেসি-রোনাল্ডো যুগের অবসান হতে যাচ্ছে। এই সময়ের মধ্যে মেসি-রোনাল্ডো মিলে ১৩টি ব্যালন ডি’অর নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন।

রোনাল্ডোর সাত নম্বর জার্সি পড়ে এখন মাঠে নামেন ভিনিসিয়াস। স্প্যানিশ চ্যাম্পিয়নশীপ ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে রিয়ালকে সামনে থেকে নেতৃত্ব দেয়া ভিনিকে নিয়ে অনেক ফুটবল বিশেষজ্ঞই আশাবাদী।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে বরুসিয়া ডর্টমুন্ডকে ৫-২ গোলে হারানোর ম্যাচে হ্যাটট্রিক করা ভিনি সম্পর্কে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘এবারের ব্যালন ডি’অর ভিনিই জিতবে। শুধুমাত্র গোলের কারনে নয়, তার চরিত্রের কারণে এই পুরস্কারটা এবার তার প্রাপ্য। সে সত্যিই একজন বিশেষ ফুটবলার।’

লিওনেল মেসির কাছ থেকে পুরস্কার ছিনিয়ে নিতে ২৪ বছর বয়সী ভিনিসিয়াসের গত মৌসুমের পারফরমেন্সই যথেষ্ঠ। গত বছর মাদ্রিদের রেকর্ড ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ে ভিনিসিয়াসের সেমিফাইনালের দুই গোল ও ফাইনালের এক গোলসহ ছয় গোল মূখ্য ভূমিকা পালন করেছে।

এছাড়া ২০১৮ সালে স্পেনে বর্ণবাদের শিকার ভিনি যেভাবে এই অপমানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন তা অনেকের কাছে অনুকরণীয় হয়ে আছে। গত বছর এ ব্যপারে তিনি বিশ্ববাসীর সমর্থনও আদায় করে নিয়েছেন। মেস্তালা স্টেডিয়ামে ভ্যালেন্সিয়া সমর্থকরা যখন তাকে বারবার অপমান করছিল তার বিরুদ্ধে ভিনি রুখে দাঁড়িয়েছিলেন।

ব্যালন ডি’অর জয়ে এবারের তালিকায় ভিনিসিয়াসকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেন ক্লাব সতীর্থ ও ইংলিশ তারকা জুড বেলিংহাম ও ম্যানচেস্টার সিটির স্প্যানিশ তারকা রড্রি। এছাড়া তালিকায় আরো আছেন আর্লিং হালান্ড, হ্যারি কেন ও কিলিয়ান এমবাপ্পে।

লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরো চ্যাম্পিয়নশীপ বিজয়ী রিয়াল মাদ্রিদের রাইট-ব্যাক ডানি কারভাহালও তালিকায় স্থান পেয়েছেন।

নারী বিভাগে ২৬ বছর বয়সী বাসর্লোনার স্প্যানিশ প্লেকেমার বোনমাতি গত বছরের শ্রেষ্ঠত্ব এবারও ধরে রাখার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে রয়েছেন। স্প্যানিশ সুপারকোপা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বোনমাতি দুর্দান্ত খেলেছেন।

এবারের সংক্ষিপ্ত তালিকায় কাতালান জায়ান্ট ক্লাবের বেশ কয়েকজন আছেন, এ্যাটাকার ক্যারোলিন গ্র্যাহাম হানসেন ও সালমা প্যারালুয়েলো তাদের মধ্যে অন্যতম।

একুশে সংবাদ/ এস কে

Link copied!