AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৬ সেপ্টেম্বর থেকে সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি শুরু


১৬ সেপ্টেম্বর থেকে সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি কার্যক্রম আগামী ১৬ থেকে শুরু হয়ে চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদেরকে মনোনয়নকৃত কলেজে প্রয়োজনীয় কাজগপত্র জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

 

এর আগে গত জুলাইয়ে অনুষ্ঠিত ভর্তি পরিক্ষায় অংশগ্রহণের মাধ্যমে মেধাতালিকায় আসা শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজ ও বিষয় ক্রমানুসারে তালিকাভুক্ত করে সাত কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে জমা দেয়।

 

পছন্দ তালিকা অনুযায়ী ভর্তির জন্য নির্ধারিত সাইটে গত ২২ আগস্ট প্রথম ধাপে শিক্ষার্থীদেরকে নির্ধারিত আসন সাপেক্ষে উপযুক্ত কলেজ ও বিষয়ে মনোনীত করে ২৬ আগস্টের মধ্যে অগ্রিম ৩০০০ টাকা (কলেজ ভর্তি ফি এর একাংশ) জমার মাধ্যমে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে বলা হয়। এরপর শূন্য আসন সাপেক্ষে ও মাইগ্রেশানের ভিত্তিতে পুনরায় একাধিকবার মনোনয়ন তালিকা প্রকাশ করা হয় যা আগামী ১৬ আগস্ট সর্বশেষ ৫ম ধাপে প্রকাশিত হবে।

 

এরপর আগামী ১৬ থেকে ২০ আগস্ট বিভিন্ন কলেজ ও বিষয়ে মনোনীত শিক্ষার্থীদেরকে স্ব স্ব কলেজের বিভাগসমূহে প্রয়োজনীয় কাগজপত্র ও ভর্তি ফি এর অবশিষ্ট টাকা জমা দিয়ে চুড়ান্ত ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

 

উল্লেখ্য, এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) মোট আসন সংখ্যা ২৩ হাজার ৪৯০টি। এরমধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা অনুষদের আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান অনুষদের আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

 

এবং অধিভুক্ত কলেজ সাতটি হলো ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

 

একুশে সংবাদ/জ.হ.প্র/জাহা

Link copied!