AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রথমবারের মতো ব্যতিক্রমী বিতর্কের আয়োজন করলো জবি


Ekushey Sangbad
রুদ্র দেব নাথ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
০৮:৪৩ পিএম, ১৮ জানুয়ারি, ২০২৪
প্রথমবারের মতো ব্যতিক্রমী বিতর্কের আয়োজন করলো জবি

বাংলা পঞ্জিকায় এখন মাঘ মাস। প্রকৃতিতে বইছে হিমেল হাওয়া। শীতের কুয়াসা ভেদ করে গাছিরা খেঁজুর রস সংগ্রাহ করেন এই মৌসুমে। গাছিদের হাতে তৈরি গুড়, মিঠাই ও রসে গ্রাম থেকে শহরে এ সময় পিঠাপুলির আয়োজন হতে থাকে। তাই জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জেএনইউডিএস) আয়োজন করেছে পিঠা বিতর্কের।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের অংশগ্রহণে এই বিতর্ক অনুষ্ঠিত হয়। তর্কজালের পরিকল্পনায় ও আসাদুজ্জামানের সঞ্চালনায় এতে সভাপতিত্ত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিবেদিতা রায়।

শীতকালে নানা স্বদের পিঠার মধ্যেও থাকে জনে জনে বিশেষ পছন্দ। পছন্দকে প্রাধান্য দিয়ে বিতর্কের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘তোরা যে যা বলিস ভাই আমার...পিঠা চাই।’ পিঠা নিয়ে প্রথম বারের মতো আয়োজিত এই বিতর্কে মালপোয়া, চিতই, পাটিসাপটা, ভাপা, পুলি ও নকশি পিঠা নিয়ে কথা বলেন বিতার্কিকরা।

এতে ‘পুলি পিঠা’ হিসেবে টিআইবির সহসমন্বয়ক ও জাহাঙ্গীরনগর ডিবেটিং অর্গানাইজেশনের (জুডো) সাবেক সহসভাপতি জাফর সাদিক,  ‘মালপোয়া পিঠার’ স্বাদ-গুণ বর্ণনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এফ রহমান ডিবেটিং ক্লাবের মবিন মজুমদার, একই ক্লাবের বিতার্কিক সালেহীন ইবনে কবির বলেন ভাপা পিঠা নিয়ে।

নকশি পিঠার শ্রেষ্ঠত্ব তুলে ধরেন জেএনইউডিএসের বিতার্কিক রোকসানা মিতু, পাটিসাপটা সম্পর্কে বলেন ঢাবির কুয়েত মৈত্রী হল ডিবেটিং ক্লাবের ফারজানা নির্জনা এবং এই শীতে চিতই পিঠার কদর কতটা তা তুলে ধরেন একই বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল ডিবেটিং ক্লাবের বিতার্কিক তাসমিম মৌলি।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!