AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাত কলেজ ভর্তি পরীক্ষায় সোহরাওয়ার্দী কলেজের রাব্বির ২য় স্থান অর্জন


সাত কলেজ ভর্তি পরীক্ষায় সোহরাওয়ার্দী কলেজের রাব্বির ২য় স্থান অর্জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের মানবিক বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ গোলাম রাব্বি।

তিনি ২০২১ সালে ঢাকার খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে জিপিএ ৪.৪৪ এবং ২০২৩ সালে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.৪২ পেয়ে উচ্চমাধ্যমিক পাস করে। গুচ্ছতেও তার অবস্থান প্রশংসনীয়। 

রাব্বি সাত কলেজে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পেয়েছে ৮৭ এবং বোর্ড পরীক্ষার রেজাল্টের উপর নির্ধারিত ২০ নাম্বারের মধ্যে ১৭.৭২ পেয়ে মোট ১২০ নাম্বারের মধ্যে ১০৪.৭২ পেয়েছে। অন্যদিকে প্রথম স্থান পাওয়া কামরুল হাসান রিফাত ১০০ নম্বরের পরীক্ষায় ৮৫ পেয়েছে। কিন্তু বোর্ড পরীক্ষার নির্ধারিত ২০ নম্বরের মধ্যে ১৯.৮৮ নম্বর পেয়ে মোট ১২০ এর মধ্যে ১০৪.৮৮ নম্বর পেয়েছে। যা সোহরাওয়ার্দী কলেজের রাব্বির থেকে মাত্র ০.১৬ পয়েন্ট বেশি।

মোহাম্মদ গোলাম রাব্বির একুশে সংবাদকে বলেন, ‍‍`সাত কলেজে দ্বিতীয় হলেও আমার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ইচ্ছা আছে। গুচ্ছে পরীক্ষা দিয়ে মেরিট লিস্টে ২৭৬৯ তম স্থান পেয়েছি। যদি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট পাই তাহলে সেখানেই ভর্তি হবো। কারণ পরিবারের আথিক অবস্থা ভালো না এবং বাসায় পড়ার পরিবেশ নাই। তাই যেকোনো একটা সাবজেক্ট পেলেই ভর্তি হবো। জগন্নাথে সাবজেক্ট না পেলে ঢাকা কলেজে ভর্তি হবো।‍‍`

রাব্বির এ সফলতায় উচ্ছ্বসিত সহপাঠী এবং শিক্ষকরা। তারা বলছেন মোহাম্মদ গোলাম রাব্বি খুব ভালো ছাত্র। সে নিয়মিত ক্লাস করতো  প্রচুর পড়াশোনা করতো। পরিশ্রমী ছাত্র ছিলো। বাড়ির কাজ দিলে নিয়মিত জমা দিতো।

সাত কলেজে ভর্তি সংক্রান্ত ওয়েবসাই (https://collegeadmission.eis.du.ac.bd )-এ ফলাফল পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!