AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মহাসড়ক অবরোধে জাবি শিক্ষার্থীরা, জরুরি সিন্ডিকেট


Ekushey Sangbad
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
০৪:৫১ পিএম, ১৬ জুলাই, ২০২৪
মহাসড়ক অবরোধে জাবি শিক্ষার্থীরা, জরুরি সিন্ডিকেট

ঢাকা-আরিচা মহাসড়ক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাস ও আশপাশের এলাকায় উত্তেজনা বিরাজ করছে। শিক্ষার্থীদের অবরোধের কারণে ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। ১৫ জুলাই রাতে ভিসি বাংলোর কাছে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করা হয়েছে।

মঙ্গলবার ১৬ জুলাই সাড়ে ৩টার পর ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন আন্দোলনকারীরা। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে মিছিল নিয়ে এসে তারা মহাসড়ক অবরোধ করেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, বিশমাইল ফটক, উপাচার্য চত্বরসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের লাঠিসোঁটা হাতে অবস্থান নিতে দেখা গেছে। জাবি শিক্ষার্থীদের পাশাপাশি কোটা সংস্কার আন্দোলনে গণ বিশ্ববিদ্যালয়, বিপিএটিসি স্কুল অ্যান্ড কলেজসহ সাভারের বিভিন্ন স্কুল, কলেজ থেকে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নিয়েছেন।

অন্যদিকে, ক্যাম্পাসসংলগ্ন আমবাগান এলাকা, জামসিং ও ঢাকা-আরিচা মহাসড়কের সাভার এলাকায়, পল্লীবিদ্যুৎ এলাকায় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদেরও লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে জমায়েত হতে দেখা গেছে। জাবি শাখা ছাত্রলীগের সঙ্গে সাভার-আশুলিয়ার ছাত্রলীগ, যুবলীগের নেতাকর্মীরাও অংশ নিয়েছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, গতকাল রাতে তাদের শান্তিপূর্ণ বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিতে পুলিশি পাহারায় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বহিরাগতদের সঙ্গে নিয়ে সশস্ত্র হামলা চালিয়েছে। এতে তাদের শতাধিক শিক্ষার্থী মাথায়, পেটে, হাতে ও বুকে জখম পেয়ে গুরুতর আহত হয়েছেন। ফলশ্রুতিতে তারা আজ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ফটক ও সড়কে সতর্ক অবস্থানে রয়েছেন।

অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীরা জানিয়েছেন, কোটা আন্দোলনকে ইস্যু করে নৈরাজ্য সৃষ্টির জন্য যারা চেষ্টা করছে তাদের প্রতিহত করার জন্য ছাত্রলীগ সতর্ক পাহারায় রয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের এ উত্তেজনাকর পরিস্থিতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য জরুরি সিন্ডিকেটে বসেছে জাবি কর্তৃপক্ষ। দুপুর ১ টা থেকে শুরু হওয়া এ সিন্ডিকেট সভাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছেন। এ সময়, শিক্ষক বক্তারা গতকাল রাতের ছাত্রলীগের হামলাকে জাবির ইতিহাসে ‘কালরাত’ আখ্যায়িত করে জড়িতদের বিরুদ্ধে শাস্তির দাবি জানান।

বিশ্ববিদ্যালয়ের উত্তপ্ত এ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য জাবির নিরাপত্তা শাখার পাশাপাশি পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর মোহাম্মদ আলমগীর কবির।

একুশে সংবাদ/

 

 

Link copied!