AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গ্রেডিং সিস্টেম সংস্কারের দাবিতে ইউআইইউ শিক্ষার্থীদের আন্দোলন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:০৬ পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২৪
গ্রেডিং সিস্টেম সংস্কারের দাবিতে ইউআইইউ শিক্ষার্থীদের আন্দোলন

বর্তমান প্রচলিত গ্রেডিং সিস্টেম সংস্কারের জন্য লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে রাজধানীর মাদানি এভিনিউতে অবস্থিত বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাধারণ শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষার্থী জানান, সারাদেশের সব বিশ্ববিদ্যালয়ে একই রকমের গ্রেডিং সিস্টেম প্রচলিত থাকলেও গায়ের জোরে শুধুমাত্র ৬ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের নিজেদের মনগড়া গ্রেডিং সিস্টেম চালু রেখেছে। এ ব্যাপারে ইউজিসির নীতিমালা তারা মানছে না এবং ইউজিসিও নিরব ভূমিকা পালন করছে।

অন্য একজন শিক্ষার্থী জানান, ৮০℅ মার্কে যেখানে আমি আমার ভার্সিটিতে ৩.০০ পাচ্ছি সেখানে অন্য একটি বিশ্ববিদ্যালয়ের কেউ ৪.০০ পাচ্ছে।

৭৩% মার্কে যেখানে আমি ২.৩৩ পাচ্ছি সেখানে অন্য একটি বিশ্ববিদ্যালয়ের কেউ ৭০% পেয়ে ৩.৫০ পাচ্ছে! স্বাভাবিকভাবেই ভার্সিটি থেকে বের হওয়ার পর দুইজনের সিজিপিএ আকাশ পাতাল পার্থক্য হচ্ছে একই মার্ক পাওয়ার পরেও।  সেজন্য চাকরি আবেদন সহ উচ্চশিক্ষায় আমরা বৈষম্যের শিকার হচ্ছি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নীতিমালা স্পষ্ট ভঙ্গ করার পরেও কমিশনের নীরব থাকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের আইন মেনে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানায়।


একুশে সংবাদ/ এস কে

 

 

 

 

 

 

 

Link copied!