AB Bank
ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাত কলেজকে আলাদ বিশ্ববিদ্যালয়ের দাবিতে ঢাবি উপাচার্য বরাবর শিক্ষার্থীদের স্মারকলিপি


সাত কলেজকে আলাদ বিশ্ববিদ্যালয়ের দাবিতে ঢাবি উপাচার্য বরাবর শিক্ষার্থীদের স্মারকলিপি

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ অধিভুক্ত হওয়ার পর থেকেই বিভিন্ন সংকট, সমস্যা এবং বৈষম্যের শিকার হয়ে আসছে। বিভিন্ন সময়ে এসব কলেজের শিক্ষার্থীদেরকে বিভিন্ন দাবি নিয়ে নীলক্ষেত মোড়ে অবস্থান করতেও দেখা গেছে। সর্বশেষ গত ৫ই আগস্ট সরকার পরিবর্তনের পর থেকে শিক্ষার্থীরা সোচ্চার হয়ে ওঠে এবং কলেজ সাত টিকে নিয়ে আলাদা বিশ্ববিদ্যালয়ের দাবি তুলে ধরে।

রবিবার (২৯ সেপ্টেম্বর), স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ খানকে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা। স্মারকলিপি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী আওলাদ জিসান।

তিনি বলেন, "ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয় সিলমোহর দিয়ে গ্রহণ করেছেন। এ স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেছেন, ২০১৭ সালে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। তবে, এ সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ অপরিকল্পিত। যার ফলে যে লক্ষ্য আর উদ্দেশ্যের কথা বলে এ পদক্ষেপ নেওয়া হয়েছিল, সেটা বিগত ৮ বছরেও অর্জন করা সম্ভব হয়নি। বিপরীতে এসব কলেজগুলোর শিক্ষার্থীদের শিক্ষা জীবনে নেমে আসে চরম বিশৃঙ্খলা। এক কথায় শিক্ষার মানের উন্নতির পরিবর্তে ঢাবি প্রশাসনের বৈষম্যমূলক বিভিন্ন নীতি ও প্রশাসনিক দুর্বলতার কারণে শিক্ষার্থীরা শিক্ষার যথাযথ সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন।"

স্মারকলিপিতে শিক্ষার্থীরা বলেন, "ঢাবির অধীনে সাত কলেজ শিক্ষার্থীদের সামনে বর্তমানে যেসব সমস্যাগুলো বড় আকারে দেখা দিয়েছে তার মধ্যে অন্যতম হলো স্বতন্ত্র প্রাতিষ্ঠানিক পরিচয়ের অভাব। এছাড়া বিভাগভিত্তিক মানসম্পন্ন শিক্ষকের অভাব, গবেষণার সুযোগের অপ্রতুলতা, অ্যাকাডেমিক ক্যালেন্ডারের অনুপস্থিতি, শ্রেণিকক্ষের তীব্র সংকট, আবাসন সমস্যা, পরিবহণ সংকট, ফলাফল প্রকাশে বিলম্ব, অ্যাকাডেমিক সিলেবাস অসম্পূর্ণ থাকাসহ পরীক্ষা মূল্যায়ণে গণহারে ফেল করিয়ে দেওয়া-এসব সমস্যাগুলো দীর্ঘদিন ধরে সমাধানহীনভাবে চলছে।

ফলস্বরূপ, সাত কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা নিজেদের অধিকার আদায়ে বারবার রাজপথে আন্দোলন করতে বাধ্য হয়েছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং সাত কলেজ কর্তৃপক্ষ এসব সমস্যার স্থায়ী সমাধান না করে বারবার একে অপরের দিকে দায়িত্ব ঠেলে দিয়ে এসব সমস্যা জিইয়ে রেখেছেন।"

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিল করে রাজধানীর এ সাতটি কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় বা স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানান।

জিসান আরও বলেন, "আমাদের কর্মসূচির ধারাবাহিকতার ফলস্বরূপ আজ ঢাবির ভিসি এবং ইউজিসির চেয়ারম্যান মহোদয়ের নিকট স্নারকলিপি দেওয়া হয়। শিক্ষা উপদেষ্টা মহোদয়ের মতো দুইজন আমাদের প্রতি ছিলেন ইতিবাচক। তাই আমরা আসা করি খুব শীঘ্রই বাস্তবায়ন হবে আমাদের পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়।"

এর আগে, গত বুধবার (২৫ সেপ্টেম্বর) শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদকে একই দাবিতে স্মারকলিপি দিয়েছিল শিক্ষার্থীরা।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!