AB Bank
ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ইবিতে বিক্ষোভ সমাবেশ


তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ইবিতে বিক্ষোভ সমাবেশ

উদ্দেশ্যপ্রণোদিত ভাবে গজলডোবা বাঁধ খুলে দিয়ে রংপুরের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টির প্রতিবাদ, ভারতের সাথে বাংলাদেশের সকল আন্তর্জাতিক নদীর ন্যায্য হিস্যা এবং তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। রংপুর বিভাগের শিক্ষার্থীদের ব্যানারে মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে সমাবেশে মিলিত হয়। 

প্রতিবাদ সমাবেশে আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শেখ এ বি এম জাকির হোসেন, জিওগ্রাফী অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ইনজামুল হক এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এস এম সুইট সহ বিভিন্ন বিভাগের অর্ধ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এসময় শিক্ষার্থীরা ‘উত্তরবঙ্গের সাথে বৈষম্য, আর না আর না’, ‘উত্তরবঙ্গ বন্যায় ডুবে গেলে বাংলাদেশ অন্ধ হয়ে যাও কেন?’, ‘ত্রাণ নয়, স্থায়ী সমাধান চাই’, ‘উত্তরের কান্না, চুপ কেন বাংলা’সহ বিভিন্ন লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইবির সমন্বয়ক এস এম সুইট বলেন, রংপুরের মানুষের সবসময়ের দাবি তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন। বিগত সরকার বাংলাদেশকে ভারতের অংশ বানিয়ে দিল্লির কোনো অন্যায়ের প্রতিবাদ করতো না। আমরা বর্তমান সরকারকে অতিদ্রুত আন্তর্জাতিক নদীর বিষয়ে দৃশ্যমান পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি। 

জিওগ্রাফী অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ইনজামুল হক বলেন, ভারত এক তিস্তাতে বাঁধ দেওয়ার পরিকল্পনা করছে ৩৪টি, যার মধ্যে ১৭টি বাঁধ বাস্তবায়ন করেছে। একটা আন্তর্জাতিক নদীতে জায়গায় জায়গায় বাঁধ দেওয়া হচ্ছে। ফ্যাসিস্ট সরকারের সময় তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য বলা হলেও তিনি ভারতের কাছে নতজানু নীতির ফলে এটি বাস্তবায়ন হয়নি। আমরা এই সরকারকে বলতে চাই, দ্রুত এই মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। যদি তা না হয় তাহলে দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

সমাবেশে আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শেখ এ বি এম জাকির হোসেন বলেন, আন্তর্জাতিক নদী নিয়ে বাংলাদেশের সাথে ভারতের অন্যায় বাংলাদেশের মানুষ মেনে নিবে না। আমরা ভারতের কাছে নদীর পানির ন্যায্যতা চাই। আমরা নদীর পানি ছেড়ে বাংলাদেশে বন্যা পরিস্থিতি তৈরির জন্য ভারতকে তীব্র নিন্দা জানাই। 

 


একুশে সংবাদ/ এস কে

 

 

 

Link copied!