AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মানবতাবিরোধী অপরাধ তদন্তে ইবিতে তদন্ত কমিটি


মানবতাবিরোধী অপরাধ তদন্তে ইবিতে তদন্ত কমিটি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনে গণহত্যা, আটক, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িতদের তথ্য চেয়ে গণবিজ্ঞপ্তি দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গঠিত তদন্ত কমিটি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের থেকে এসব তথ্য চাওয়া হয়েছে৷ রোববার কমিটির আহ্বায়ক ও আইন বিভাগের অধ্যাপক ড. নূরুন নাহার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। 

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ইবিতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলন দমনে সাবেক সরকারের বিভিন্ন বাহিনী এবং দলীয় ক্যাডার কর্তৃক ১লা জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত হত্যা, গণহত্যা, আটক, নির্যাতন, লুন্ঠন, অগ্নিসংযোগ ও মানবতাবিরোধী অপরাধের তদন্ত কাজে সহযোগিতার জন্য উপাচার্য তথ্য সংগ্রহের জন্য কমিটি গঠন করেছেন। ওই কমিটিকে সহায়তার জন্য উপরোক্ত ঘটনাবলীর তথ্য-উপাত্ত যথাযথ প্রমাণসহ আগামী ৯ অক্টোবরের মধ্যে কমিটির আহ্বায়কের নিকট যথাযথ প্রমাণসহ জমা দিতে বলা হয়েছে।

এরআগে গত ১লা অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে এসব তথ্য চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়। পরে উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ ৬ সদস্যের কমিটি গঠন করেন।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নুরুন নাহার বলেন, ছাত্র-জনতার আন্দোলনে বিরোধিতাকারীদের সঠিক বিচারের আওতায় আনা হবে। অপরাধীদের চিন্তিত করতে উন্মুক্ত বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এবিষয়ে যাদের কাছে সুনির্দিষ্ট তথ্য প্রমাণ রয়েছে তাদেরকে দ্রুত সময়ের মধ্যে তদন্ত কমিটির নিকট জমা দেওয়ার অনুরোধ জানাচ্ছি। 

 

একুশে সংবাদ/ এস কে 

 

 

 

Link copied!