AB Bank
ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আল্টিমেটাম দিয়ে সড়ক ছাড়লেন ৭ কলেজের শিক্ষার্থীরা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:২৪ পিএম, ২৩ অক্টোবর, ২০২৪
আল্টিমেটাম দিয়ে সড়ক ছাড়লেন ৭ কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল করে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম শুরু করতে ফের ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। বুধবার (২৩ অক্টোবর) দুপুরের দিকে এমন ঘোষণা দিয়ে সাইন্সল্যাব মোড় থেকে অবরোধ তুলে নেন তারা। যান চলাচল স্বাভাবিক হয়েছে। প্রায় ২ ঘণ্টারও বেশি সময় ধরে যান চলাচল বন্ধ থাকায় তীব্র জানজটের সৃষ্টি হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ৭ বছর ধরে একটি স্বার্থান্বেষী মহল আমাদেরকে চুষে খাচ্ছে। এ সাত কলেজের শিক্ষার্থীরা সুষ্ঠু সমাধান পেলে ঢাকা সুস্থ থাকবে। সুষ্ঠু সমাধান না হওয়া অবধি আমারা থামব না। একমাত্র সমাধান সাত কলেজকে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে হবে।

তারা আরও বলেন, আগামীকাল -বৃস্পতিবার আমারা প্রত্যেক কলেজে আবারও বিক্ষোভ করব। শনিবারের মধ্যে যদি কোনো ঘোষণা না আসে, তারপর আমারা সংবাদ সম্মেলনে করে জানাব পরবর্তী পদক্ষেপ কী হবে। সিন্ডিকেট আমাদের দমিয়ে দেয়ার জন্য কাজ করছে বলেও অভিযোগ করে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি , সাত কলেজ নিয়ে একটি আলাদা বিশ্ববিদ্যালয় করতে হবে।

সোমবার (২১ অক্টোবর) সাইন্সল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করে আলাদা বিশ্ববিদ্যালয় গঠনের কার্যক্রম শুরুসহ মোট ৩ দফা দাবি পূরণের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন তারা। ওই সময় আজ শেষ হয়েছে। তবে এরমধ্যে কোনো ধরনের কার্যক্রম গ্রহণ না করায়, তার প্রতিক্রিয়া হিসেবে পূর্ব ঘোষণা অনুযায়ী আজও সকাল থেকে ঢাকা কলেজে জড়ো হতে থাকেন সাত কলেজ শিক্ষার্থীরা। পরে বেলা সাড়ে ১২টার পর শিক্ষার্থীরা এক হয়ে মিছিল নিয়ে ঢাকা কলেজ থেকে বের হয়ে সড়কে অবস্থান নেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না থাকাসহ তিন দফা দাবিতে বিভিন্ন স্লোগানও দিতে থাকেন তারা।

তাদের দাবিগুলো হলোঃ

১. অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে।
২. এ কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবেন।
৩. স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোনো সেশনজট তৈরি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে, ততদিন সেশনজট যেন না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে তাদের কার্যক্রম চালিয়ে নিতে হবে।

প্রসঙ্গত, তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গতানুগতিক পড়াশোনার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়।

কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা, শিক্ষা কার্যক্রম এখন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - ক্যাম্পাস

Link copied!