AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠায় সকল পেশার শ্রমিকদের ঐক্যবদ্ধ করতে হবে’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:১৭ পিএম, ৭ জুন, ২০২৪
‘কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠায় সকল পেশার শ্রমিকদের ঐক্যবদ্ধ করতে হবে’

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ.ন.ম শামসুল ইসলাম বলেছেন, রাষ্ট্র ব্যবস্থা যতদিন না কল্যাণমুখী হবে ততদিন পর্যন্ত দেশের নাগরিকরা তাদের কাঙ্ক্ষিত মর্যাদা ও মৌলিক অধিকার পাবে না। দেশের বৃহৎ জনগোষ্ঠী হিসাবে শ্রমিকদের রাষ্ট্রকে কল্যাণমুখী করার জন্য লড়াই করতে হবে। সকল পেশার শ্রমিকরা ঐক্যবদ্ধ হলে রাষ্ট্র ব্যবস্থাকে কল্যাণমুখী করা সহজ হবে।
 
আজ রাজধানীর একটি মিলনায়তনে ফেডারেশনের উদ্যোগে আয়োজিত জাতীয় ও ক্রাফট ফেডারেশনের নেতৃবৃন্দের জাতীয় কর্মশালা-২৪ এ সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান-এর সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন ফেডারেশনের সহ-সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান, গোলাম রব্বানী, লস্কর মো. তসলিম, মনসুর রহমান, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসাইন, আব্দুস সালাম, মো. মহিব্বুল্লাহ, লুৎফর রহমান ও মুহাম্মদ ইসহাক প্রমুখ।

আ.ন.ম শামসুল ইসলাম বলেন, বর্তমান রাষ্ট্র ব্যবস্থায় শ্রমিকরা সবচেয়ে অবহেলিত ও নিষ্পেষিত। অথচ শ্রমিকরা দেশের সর্ববৃহৎ জনগোষ্ঠী। তাদের পরিশ্রমের ওপর রাষ্ট্র ব্যবস্থা সচল থাকে। রাষ্ট্রের অর্থনীতির চালিকা শক্তি দেশের শ্রমিকরা। আজকে সমাজের উঁচু স্তরের মানুষের ভাগ্য পরিবর্তন হচ্ছে। কিন্তু শ্রমিকদের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না। দিনে ৮ থেকে ১২ ঘণ্টা কাজ করেও শ্রমিকের দুবেলা ভাতের নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না। শ্রমিকের সন্তানরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। ফলে শ্রমিকের সন্তানরা শ্রমিকই হচ্ছে। আজকে শ্রমিকদের চিকিৎসা ও বিনোদনের কোনো ব্যবস্থা নেই। শ্রমিকরা রোগে আক্রান্ত হলে বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। আজকে শ্রমিকরা পরিধান করার মত পোশাক কিনতে পারছে না।

তিনি বলেন, প্রচলিত রাষ্ট্র ব্যবস্থায় শ্রমজীবী মানুষের কল্যাণ সম্ভব না। এ ব্যবস্থাকে পুরো ঢেলে সাজাতে হবে। এই জন্য সর্বপ্রথম সর্বস্তরে অসৎ নেতৃত্ব পরিবর্তন করে সৎ নেতৃত্ব প্রতিস্থাপিত করতে হবে। সৎ নেতৃত্ব প্রতিষ্ঠা ছাড়া রাষ্ট্রকে কল্যাণের দিকে রূপান্তর করা যাবে না। সৎ নেতৃত্ব প্রতিষ্ঠার জন্য শ্রমিকদের ঐক্যবদ্ধ করতে হবে। শ্রমিকদের ঐক্যবদ্ধ করার সবচেয়ে সুন্দর পদ্ধতি হচ্ছে ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা। আমাদেরকে সকল পেশায় ট্রেড ইউনিয়ন সংগঠন গঠন করতে হবে। আমরা যদি ট্রেড ইউনিয়ন সংগঠনের মাধ্যমে শ্রমিকদের ন্যায্য দাবি ও মানবিক মর্যাদা আদায় করতে সক্ষম হই তাহলে শ্রমিকরা সহজে আমাদের পতাকাতলে সমাবেত হবে। আর দেশের শ্রমিকরা ঐক্যবদ্ধ হলে দেশের কোনো অপশক্তি শ্রমিকদের অধিকার দাবিয়ে রাখতে পারবে না। শ্রমিকরাই এদেশকে নেতৃত্ব দিবে সত্য, সুন্দর ও কল্যাণের পথে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!