AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সড়কে শৃঙ্খলা আনতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সংবাদ সম্মেলন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:০১ পিএম, ২৪ আগস্ট, ২০২৪
সড়কে শৃঙ্খলা আনতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সংবাদ সম্মেলন

৫ই আগষ্ট ঢাকা পরিবহন মালিক সমিতি সহ সারা বাংলাদেশের পরিবহন সেক্টরে নৈরাজ্যকর অবস্থার শৃঙ্খলা ফিরিয়ে আনতে, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ আগষ্ট) রমনার ইউনিক হাইটস টাওয়ার সমিতির কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির আহবায়ক কমিটির আহবায়ক মোঃ সাইফুল ইসলাম লিখিত বক্তব্যে বলেন, দীর্ঘদিন নির্যাতন, নিপীড়নের ফলশ্রুতিতে কোটা আন্দোলনের হাত ধরে ছাত্র-জনতা সর্বস্তরের জনগন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের এক দফার মধ্য দিয়ে স্বৈর শাসক শেখ হাসিনার যেমন পতন হয়েছে একই সময়ে পরিবহন সেক্টরে দীর্ঘদিনের মালিকদের স্বার্থ পরিপন্থি কর্মকান্ডে যারা নেতৃত্বে সরাসরি জড়িত ছিল তারা পরিবহন সেক্টর গরিত্যাক্ত রেখে দেশের বাহিরে পালিয়ে যায় এবং বাকিরা আত্মগোপনে রয়েছে। পালিয়ে যাওয়া নেতৃত্ব ঢাকা সড়কের গঠনতন্ত্র পরিপন্থি ও নিয়ম বহির্ভূত বলে জানান তিনি।

তিনি বলেন, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি সম্পূর্ণ নেতৃত্বহীন অবস্থায় মালিকদের ব্যবসা সংরক্ষন ও যাত্রী সাধারনের নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থা সুশৃংখল ও সচল রাখার স্বার্থে ঢাকা সড়কের সাধারন মালিক ও কাউন্সিলরবৃন্দ গঠনতন্ত্র মোতাবেক গত ১৪/৮/২০২৪ইং তারিখে তলবী সভা আহবান করা হয়। এতে সাধারন মালিকগন প্রায় দেড় যুগ নিগৃহীত-নিপীড়নের শিকার মালিক পরিবহন বান্ধব নেতা মোঃ সাইফুল আলমকে আহবায়ক করে ৩৫ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্য্যক্রম পরিচালনার দায়িত্ব প্রদান করবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

আহবায়ক কমিটির গঠনের পরবর্তীতে ১৯/৮/২০২৪ইং তারিখ আহবায়ক কমিটির সভায় যুগ্ম- আহবায়ক ও কমিটির সকল সদস্যদের উপস্থিতিতে সভা হয়। সভায় সভাপতিত্ব করেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির আহবায়ক জনাব মোঃ সাইফুল আলম। সভায় ঢাকা সড়কের নেতৃত্বে পরিবেশ বান্ধব চাঁদাবাজিমুক্ত জন কল্যানমূখী সড়ক ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য নিম্নে উল্লেখিত প্রস্তাব সমূহ গ্রহন করেন:-

১। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতৃত্বে যানবাহনে চাঁদাবাজি বন্ধ ও যাত্রীবান্ধব পরিবহন সেবা নিশ্চিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

২। সকল বাস টার্মিনাল/কোম্পানী, শহরতলী ও আঞ্চলিকমিটিকে চাঁদামুক্ত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

৩। যাত্রীদের নিরাপত্তা ও নিরাপদ সড়ক গড়ার লক্ষ্যে কাজ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

৪। সড়ক দূর্ঘটনা কমিয়ে আনার জন্য চেষ্টা অব্যাহত রাখা।

৫। মালিক-শ্রমিক প্রশাসন সর্বোপরি ছাত্র-জনতাকে সম্পৃক্ত করে যাত্রী জনকল্যানমূখী নিরাপদ সড়ক গড়ার প্রত্যয় ব্যক্ত করে সকল টার্মিনালে শ্রমিকদের কাউন্সিলিং/মোটিভেশন সভ্য করার ব্যবস্থা করা।

৬। চাঁদামুক্ত ব্যবসাবান্ধব পরিবেশ গড়ে তোলা।

৭। সুন্দর ও সুষ্ঠভাবে গাড়ী পরিচালনার জন্য টার্মিনাল ও অঞ্চল ভিত্তিক প্রকৃত মালিকদের নিয়ে কমিটি গঠন করা।

সাইফুল ইসলাম বলেন, বিগত দিনের বিরাজমান অনিয়ম দূর করে জন বান্ধব পরিবহন ব্যবসা গড়ে তুলাই আমাদের লক্ষ্য। সর্বোপরি আধুনিক নিরাপদ জনকল্যানমূলক ব্যবস্থা গড়ে তুলে বৈষম্যহীন বাংলাদেশ গড়ার অঙ্গীকারের সাথে একীভূত হয়ে দেশ গড়ায় আমরা অংশীদার হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এ ছাড়াও তিনি লিখিত বক্তব্যে আরও বলেন, কিছু কিছু দৈনিক পত্রিকায় জনাব মির্জা আব্বাসকে জড়িয়ে পরিবহন সম্পর্কিত খবর ছাপানো হয়েছে। বিশেষ করে প্রথম আলো পত্রিকায় উল্লেখ করা হয়েছে তিনি উপদেষ্টা থাকবেন। প্রকাশিত এই কথাটি সঠিক নয়। এই বিষয়ে সবিনয়ের সাথে সকলের জ্ঞাতার্থে জানাতে চাই যে মির্জা আব্বাস সাহেব ২০০১ সাল হইতে সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতির পদ ছেড়ে দেন। তার পর থেকে তিনি কোনভাবেই পরিবহন সমিতির সাথে সম্পৃক্ত নন। তবে তিনি একজন পরিবহন ব্যবসায়ী। ২০০৯ এ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরদিনই উনার ৪টি গাড়ীতে আগুন দেওয়া হয়, ৭/৮টি গাড়ী নিখোজ করে দেওয়া হয় এবং ২টি গাড়ী পরিত্যক্ত অবস্থায় পরে থেকে স্ক্র্যাপ হিসাবে নষ্ট করে দেওয়া হয়। যেহেতু মির্জা আব্বাস সাহেব নিজেও একজন পরিবহন মালিক ছিলেন, সঙ্গত কারনেই তার নামটা পরিবহনের সাথে চলে আসে। কিন্তু বর্তমানে তিনি কোনভাবেই যুক্ত নয়। পক্ষান্তরে বলতে হয়, তিনি একজন পরিবহন ব্যবসায়ী।

এ সময় তিনি, চাঁদামুক্ত নিরাপদ ব্যবসা বান্ধব ঢাকা সড়ক গড়ে তোলার জন্য সকলের সহযোগিতা কামনা করেন। মালিক-শ্রমিক, প্রশাসন, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিকস মিডিয়া, সুশীল সমাজ ও ছাত্র-জনতা সহ সড়ক ব্যবহারকারী সকল পক্ষকে নিয়ে টার্মিনালসহ অঞ্চল সমূহে কাউন্সিলিং ও মোটিভেশনের ব্যবস্থা করার আশা ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে আহবায়ক কমিটির নেতৃবৃন্দ ও বাস মালিকরা উপস্থিত ছিলেন। 

 

একুশে সংবাদ/রাফি/বাবু/এনএস

Link copied!