AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অডিটর ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৪২ পিএম, ৫ সেপ্টেম্বর, ২০২৪
অডিটর ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি

সিএজি কার্যালয় এবং এর আওতাধীন সিজিএ কার্যালয়, বিভিন্ন অডিট অধিদপ্তর এবং সিজিডিএফ কার্যালয়ে কর্মরত অডিটরদের বেতন-গ্রেড বৈষম্য দূরীকরণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন অডিট এন্ড একাউন্টস ডিপার্টমেন্টের অডিটরবৃন্দ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজস্ব ভবন এর ভিতরে তারা এই কর্মসূচি পালন করেন।

এ সময় অডিটররা বলেন, মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে (স্পেশাল অরিজিনাল জুরিসডিকশান) দায়েরকৃত রিট পিটিশন নং-৯৩৯৯/২০১৫ এর রায় গত ০২-০২-২০১৬ খ্রি. তারিখে প্রদান করা হয়। রিট পিটিশন নং-৯৩৯৯/২০১৫ এর রায়ের প্রেক্ষিতে কন্টেস্পট পিটিশন নং-৭৫৯/২০১৯, ২৬৪/২০২১ এবং ৫৬৯/২০২১; অর্থ মন্ত্রণালয় অর্থ বিভাগ এর স্মারক নং-৫৩৩, তারিখ: ২৩-১২-২০১৮ খ্রি. এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-৫৫ তারিখ: ২৩-১২-২০১৮ খ্রি. এর আলোকে অডিটর পদকে ১১তম হতে ১০ম গ্রেডে উন্নীতকরণের লক্ষ্যে (পূর্বে বাস্তবায়নকৃত ৬১ জন অডিটরের ন্যায়) গত ০৮-০৮-২০২৪ খ্রি. তারিখে কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল (সিএজি) মহোদয় বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

সিএজি কার্যালয় অডিটর পদকে ১১তম গ্রেড হতে ১০ম গ্রেডে (উন্নীতকরণ) বাস্তবায়নের লক্ষ্যে স্মারক নং- ৫৬৫, তারিখ: ১২-০৮-২০২৪ এর মাধ্যমে সচিব, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণলায় বরাবর পত্র প্রেরণ করা হয়। তৎপ্রেক্ষিতে, অর্থ মন্ত্রণালয় এর প্রশাসন-২ অধি শাখা হতে স্মারক নং-৩৪০ তারিখ: ১৩-০৮-২০২৪ খ্রি. এর মাধ্যমে অডিটর পদের বেতন গ্রেড ১১ হতে গ্রেড ১০ এ উন্নীত করা যাবে কিনা সে বিষয়ে মতামত প্রদানের জন্য সচিব, আইন ও বিচার বিভাগ, আইন মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণ করা হয়। সেই আলোকে আইন ও বিচার বিভাগ, বিচার শাখা-৫ আইন মন্ত্রণালয় এর স্মারক নং-৭৮ তারিখ: ২০-০৮-২০২৪ খ্রি. এর মাধ্যমে বিশদ ব্যাখ্যাসহ এই কার্যালয়ের সকল অডিটর পদের বেতন গ্রেড ১১ হতে ১০ গ্রেডে উন্নীতকরণের লক্ষ্যে মাননীয় আইন উপদেষ্টা বাস্তবায়নের পক্ষে সম্মতিসহ মতামত প্রদান করেন, যা স্মারক নং-৭৮ তারিখ: ২০-০৮-২০২৪ খ্রি. এর মাধ্যমে সচিব, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। 

উল্লেখ্য, সংবিধানের অনুচ্ছেদ ১০৮ অনুসারে মহামান্য সুপ্রিম কোর্ট কোন বিষয়ে রায় প্রদান করলে (রিট পিটিশন, আপিল এবং রিভিউ সংক্রান্ত সকল প্রক্রিয়া শেষে) অনুরূপ ক্ষেত্রে উক্ত রায় বাস্তবায়নের বাধ্যবাধকতা রয়েছে।

পরবর্তীতে অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, প্রশাসন-২ অধিশাখা হতে অডিটর পদকে গ্রেড ১১ হতে গ্রেড ১০ম এ ২৩-১২-২০১৮ খ্রি. হতে বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করে স্মারক নং-৩৫৫ তারিখ: ২৫-০৮- ২০২৪ খ্রি. এর মাধ্যমে অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগে পত্র প্রেরণ করা হয়।

তারা বলেন, এমতাবস্থায় ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগের অতিরিক্ত সচিব কর্তৃক কেন কালক্ষেপণ করা হচ্ছে তা আমাদের নিকট বোধগম্য নয়। ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগ, মহামান্য হাইকোর্টের রায়, সিএজি‍‍`র সুপারিশ, আইন মন্ত্রণালয়ের ইতিবাচক মতামত থাকার পরও অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় বিষয়টি অনিষ্পন্ন রেখেছে। উল্লেখ্য, একই অর্গানোগ্রামে একই পদে দুই গ্রেডে বেতন কাঠামো সরকারের অন্য কোন বিভাগে নেই। ফলে, দীর্ঘদিনের বৈষম্যমূলক ব্যবস্থা দূর করার পদক্ষেপ থমকে রেখে আন্দোলনের দিকেই যেন ধাবিত করার প্রেক্ষাপট সৃষ্টি করে রাখা হয়েছে বলে অভিযোগ করেন। 

আন্দোলনকরীরা বলেন, আমাদের এই অধিকার আদায়ের আন্দোলনে ১০ম গ্রেড (উন্নীতকরণ) বাস্তবায়নের লক্ষ্যে কর্তৃপক্ষকে শান্তিপ্রিয়ভাবে আহ্বান করা হলেও তা উপেক্ষা করা হচ্ছে। ফলে, এ নিয়ে অডিট এন্ড একাউন্টস বিভাগের অডিটরদের মধ্যে চরম হতাশা, ক্ষোভ ও অসন্তোষের সাথে ১০ম গ্রেড বাস্তবায়নের জন্য দেশব্যাপী ঢাকা সহ সকল বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ে কর্মরত সকল অডিট এন্ড একাউন্টস বিভাগের অডিটরবৃন্দ অবস্থান কর্মসূচীতে রয়েছেন। 

এ সময় তারা অডিটর পদে দুই ধরনের গ্রেডে বিদ্যমান বেতন বৈষম্য নিরসনের জন্য মহামান্য উচ্চ আদালতের রায় এবং মাননীয় আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল এর ইতিবাচক মতামতের প্রেক্ষিতে সকল অডিটর ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি ও সকলের সার্বিক সহযোগীতা কামনা করেন।

 

একুশে সংবাদ/রাফি/বাবু/বিএইচ

Link copied!