AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসলামিক শ্রমনীতি বাস্তবায়নেই শ্রমিকদের মুক্তি: মাওলানা আ.ন.ম.সামসুল ইসলাম


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৫৯ পিএম, ৬ সেপ্টেম্বর, ২০২৪
ইসলামিক শ্রমনীতি বাস্তবায়নেই শ্রমিকদের মুক্তি: মাওলানা আ.ন.ম.সামসুল ইসলাম

ইসলামিক শ্রমনীতি বাস্তবায়ন করা ছাড়া শ্রমিকদের মুক্তির কোন পথ নেই। ইসলামিক শ্রমনীতি বাস্তবায়নেই শ্রমিকদের মুক্তি। শ্রমিকদের শোষণ ও বৈষম্য বন্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে বলে আহ্বান জানিয়েছেন (সাবেক এমপি) বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি মাওলানা আ.ন.ম. সামসুল ইসলাম।

শুক্রবার (০৬ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার ইনিস্টিউটে ঢাকা মহানগর উত্তর বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের আয়োজনে "বৈষম্য বিরোধী আন্দোলনে অর্জিত বিজয় সংরক্ষণ ও নতুন বাংলাদেশ পূর্নগঠন" শীর্ষক শ্রমিক নেতৃবৃন্দের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাওলানা সামসুল ইসলাম বলেন, শ্রমিকদের শোষণ ও বৈষম্য বন্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে। শ্রমিকদের নিয়োগপত্র ছাড়াই কাজ করানো হয়, ছুটির ব্যবস্থা নেই, অতিরিক্ত সময় কাজ করিয়েও ওভারটাইম দেওয়া হয় না। শ্রমিকদের চিকিৎসা ও অন্যান্য সুবিধা থেকেও বঞ্চিত করা হয়। ইসলামিক শ্রমনীতি বাস্তবায়ন করা ছাড়া শ্রমিকদের মুক্তির কোন পথ নেই। ইসলামিক শ্রমনীতি বাস্তবায়নেই শ্রমিকদের মুক্তি।

তিনি বলেন, অধিকার আদায়ে শ্রমিকদের আন্দোলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের উন্নয়নের জন্য শ্রমিকদের ভূমিকা অপরিসীম। বাংলাদেশকে সত্যিকারের স্বাধীন করতে হলে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। শ্রমিকদের ঐক্যবদ্ধ করার জন্য ট্রেড ইউনিয়নের মাধ্যমে তাদের সুসংগঠিত করার চেষ্টা করছি।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে এডভোকেট আতিকুর রহমান বলেন, বিগত সরকার আমলে দুর্নীতি ও বৈষম্যের কারণে শ্রমিকরা শোষিত হয়েছে। তবে শ্রমিকরা যখন ঐক্যবদ্ধ হয়, তখন তারা তাদের অধিকার আদায়ে সফল হয়। আওয়ামী সরকার দেশের জনগণের অধিকার হরণ করেছে। আমাদের সকলকে ঐক্যবদ্ধ থেকে শ্রমিক অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করতে হবে।

আজকের সভার প্রধান আলোচক মোহাম্মদ সেলিম উদ্দিন বলেন, ইসলামিক নীতি মানার মাধ্যমে আমরা বৈষম্য দূর করতে পারব। আমাদের সমাজে শ্রমিকদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠার পাশাপাশি বৈষম্য বিরোধী আন্দোলনের মাধ্যমে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

অন্যান্য বক্তারা বলেন, শ্রমিকদের শোষণ ও অধিকার হরণের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। তারা শ্রমিকদের অধিকার আদায়ের লড়াইয়ে সমাজের সকল স্তরের মানুষকে পাশে দাঁড়ানোর আহ্বান জানান। বৈষম্য বিরোধী আন্দোলনে অর্জিত বিজয় ধরে রেখে নতুন বাংলাদেশ গঠনের লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তারা। বাংলাদেশের শ্রমিক সমাজের প্রতি ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সকল ধরনের দুর্নীতি ও শোষণ প্রতিরোধ করতে হবে। শ্রমিকদের অধিকার আদায়ে সর্বাত্মক লড়াই চালিয়ে যেতে হবে।

সভা শেষে শ্রমিক নেতৃবৃন্দ বৈষম্য বিরোধী আন্দোলনে আত্মত্যাগকারী সকল শহীদদের স্মরণ করে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তারা আশা প্রকাশ করেন, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে জাতি তাদের পাশে থাকবে এবং একটি সমৃদ্ধ ও শ্রমিক বান্ধব বাংলাদেশ গড়ে তুলবে।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগর উত্তরের সভাপতি মোহাম্মদ মহিবুল্লাহ এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সহ-সভাপতি ও মিরপুর জোন পরিচালক হারুন অর রশিদ, বাংলাদেশ আন্তজেলা ট্রাক শ্রমিক ট্র্যাক চালক ইউনিয়ন মিরপুর বালুঘাট শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ শাহাদাত হোসেন, হিউম্যান হালার মহানগর সাধারণ সম্পাদক মোঃ আবুল কাশেম এবং নৌ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ঢাকা মহানগর উত্তরের সভাপতি আব্দুল আলিম, মিরপুর ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আমিনুর রহমান সোহাগ, বাংলাদেশ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ তোফাজ্জল হোসেন মজুমদার এবং বুদ্ধিজীবী বিভাগের প্রবাসী শাখার শ্রমিক কল্যাণ সদস্য আলমগীরসহ অনেকেই।

একুশে সংবাদ/রাফি/বাবু/এনএস 

Link copied!