AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিজ্ঞানী মেঘনাদ সাহার ১৩১তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিজ্ঞান কর্মশালা অনুষ্ঠিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৩৫ পিএম, ৬ অক্টোবর, ২০২৪
বিজ্ঞানী মেঘনাদ সাহার ১৩১তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিজ্ঞান কর্মশালা অনুষ্ঠিত

বিজ্ঞানী মেঘনাদ সাহার ১৩১তম জন্মবার্ষিকী উপলক্ষে পুরান ঢাকায় অবস্থিত কিশোরী লাল জুবিলী স্কুল এবং কলেজে ‘মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালা’ আয়োজন করা হয়। বিজ্ঞান চর্চার আগ্রহ বাড়াতে এবং মেঘনাদ সাহার জীবন ও কাজ সম্পর্কে জানানোর উদ্দেশে প্রতিষ্ঠানটির ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর প্রায় ৪০ জন মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে এই
কর্মশালা আয়োজিত হয়।

কিশোরী লাল জুবিলী স্কুল এবং কলেজের শিক্ষার্থী ছিলেন মেঘনাদ সাহা। তিনি গবেষণার পাশাপাশি বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির সাথে যুক্ত ছিলেন যা এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে অনুপ্রেরণামূলক। বিখ্যাত এই জ্যোতিপদার্থবিজ্ঞানী তাঁর তার "ল অফ আয়োনাইজেশন" বা "সাহা ইকুয়েশন" এর জন্য বিশ্বব্যাপী পরিচিত। এই সমীকরণটি মহাজাগতিক বস্তু যেমন নক্ষত্রের রাসায়নিক গঠন এবং তাদের তাপমাত্রা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
তাঁর এই কাজ জ্যোতির্বিজ্ঞানে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসে, যা আজও মহাকাশ গবেষণায় ব্যবহৃত হয়।

মেঘনাদ সাহার জন্ম এদেশে হলেও তাকে ঘিরে তেমন কোনো উল্লেখযোগ্য আয়োজন নেই। তবে জুনিয়র সাইন্স কংগ্রেসের অংশ হিসেবে ২০১৪ সাল থেকে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং মাকসুদুল আলম বিজ্ঞানাগার যৌথ উদ্যোগে এই কর্মশালা আয়োজন করে আসছে। এবছর বিশ্ব মহাকাশ সপ্তাহ ২০২৪ উদযাপন এর অংশ হিসেবে জ্যোতিপদার্থবিজ্ঞানে অবদান রাখা মেঘনাদ সাহার জন্মদিনকে ঘিরে বিজ্ঞান কর্মশালা আয়োজিত হচ্ছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি মুনির হাসান। 

তিনি মেঘনাদ সাহার জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন এবং তাঁর অবদান নিয়ে আলোচনা করেন। কর্মশালায় মেঘনাদ সাহার জীবনী নিয়ে একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হাতে কলমে বৈজ্ঞানিক পরীক্ষা ও পর্যালোচনা করা হয়।

ভবিষ্যতে আরও বড় পরিসরে এই আয়োজনে যুক্ত থাকার আগ্রহ প্রকাশ করে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ দুলাল চন্দ্র সাহা জানান, এই ধরনের কর্মশালা শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানচর্চার আগ্রহ বৃদ্ধি করতে সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস। কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপনী পর্ব আয়োজিত হয়।

একুশে সংবাদ/ এস কে 

 

Link copied!