AB Bank
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেরানীগঞ্জে ৯৫ ভাগ কারখানায় ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করছে শিশুরা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:১২ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩
কেরানীগঞ্জে ৯৫ ভাগ কারখানায় ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করছে শিশুরা

ঢাকার কেরানীগঞ্জের ৭ হাজার ৫০০ কলকারখানায় প্রায় ৩ লাখ শ্রমিক কাজ করেন। এর মধ্যে প্রায় ১ লাখ ৪০ হাজার শিশুশ্রমিক রয়েছে। অর্থাৎ প্রায় ৪৮ শতাংশ শিশুশ্রমিক রয়েছে সেসব কলকারখানায়। ৯৫ ভাগ কারখানায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে শিশুরা কাজ করে।

 

রাজধানীর বাংলামোটরে আজ বৃহস্পতিবার সাংবাদিকের সঙ্গে বিএলএফের মতবিনিময়ে এসব তথ্য উঠে আসে। সভায় সভাপতিত্ব করেন বিএলএএফের চেয়ারম্যান আবদুস সালাম খান।

 

এ মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ লেবার ফাউন্ডেশন-বিএলএফ। লেবার রাইটস সাংবাদিক ফোরামের সদস্যরা এ আলোচনায় অংশ নেন।

 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাহমুদুল হাসান খান। এতে জানানো হয় কেরানীগঞ্জে প্রায় সাড়ে ৭ হাজার পোশাক কারখানায় অন্তত: তিন লাখ শ্রমিক কাজ করছেন। এর মধ্যে শিশু শ্রমিক রয়েছে এক লাখ চল্লিশ হাজার। যাদের মাসিক বেতন ৫ হাজার থেকে ১৬ হাজার টাকা। তারা ১২ থেকে ১৪ ঘন্টা কাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন সংগঠনের মহাসচিব জেডএম কামরুল হাসান।

 

সব কারখানায় সরকার অনুমোদিত কর্মপরিকল্পনা বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিচালক ডা. দীপা দত্ত।

 

মতবিনিময় সভার আলোচনায় অংশ নেন- বিএলএফের চেয়ারম্যান আব্দুস সালাম খান, বিএলএফের মহাসচিব জেডএম কামরুল আনাম, লেবার রাইটস সাংবাদিক ফোরামের সভাপতি কাজী আব্দুল হান্নান ও সাধারণ সম্পাদক আতাউর রহমান, জ্যেষ্ঠ সাংবাদিক ও বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসসের বাংলা বিভাগের প্রধান রুহুল আমিন জ্যোতি প্রমুখ।

 

 

একুশে সংবাদ.কম/ন.প্র/জাহাঙ্গীর

Link copied!