AB Bank
ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উল্লাপাড়ায় ব্যস্ততা বাড়ছে প্রতিমা কারিগরদের


উল্লাপাড়ায় ব্যস্ততা বাড়ছে প্রতিমা কারিগরদের

সামনেই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর ক’দিন পরই দেবী দুর্গা আসছেন মর্তলোকে। তার আগমনকে ঘিরে তাই এখন ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার প্রতিমা কারিগরা। তাদের হাতে নিখুঁতভাবে তৈরী প্রতিমাগুলোয় রং এর আস্তর দেওয়া হচ্ছে।

 

উল্লাপাড়া উপজেলায় এবারে মোট ৯৮টি মন্ডপে শারদীয়া দুর্গাপূজা হবে বলে পূজা উদযাপন পরিষদ থেকে জানানো হয়েছে। এর মধ্যে পৌরসভা এলাকায় ৩০ টি মন্ডপে দুর্গাপূজা হবে।

 

উল্লাপাড়া পৌরসভা এলাকার ঘোষগাতী পাল পাড়া মহল্লার নিখিল পাল বংশ পরম্পরায় প্রতিমা তৈরী করে আসছেন। তিনি ও তার ভাই প্রদীপ পাল মিলে এবারের পূজার ৩০ মন্ডপে প্রতিমা তৈরী করছেন।

 

সরেজমিনে ঘোষগাতী মহল্লার নিখিল পালের বাড়ীতে গিয়ে দেখা গেছে তিনটি ঘরে রাখা প্রতিমায় সাদা রং এর আস্তর দেওয়া হয়েছে। বাড়ীর উঠোন আঙ্গিনায় আরো প্রতিমা তৈরী এবং রং এর আস্তর হচ্ছে। নিখিল পাল বলেন, প্রতিমা তৈরীর কাজের ব্যস্ততা বাড়ছে। পরিবারের সবাই প্রতিমা তৈরীর কাজে সহযোগিতা ও রং এর আস্তর দেওয়া কাজ করছেন। তার স্ত্রী উষা পাল ও কলেজে পড়ালেখা করা মেয়ে স্বর্ণা পাল প্রতিমায় রং এর আস্তর দেওয়ার কাজে ব্যস্ত সময় পার করছেন। এরই মধ্যে কয়েকটি পূজা মন্ডপের প্রতিমা নিয়ে গেছেন।

 

নিখিল পাল বলেন, বংশ পরম্পরায় প্রতিমা তৈরির কাজ করে আসছেন তিনি। প্রতিমা তৈরীর উপকরণাদির দাম বেশী হওয়ায় প্রতিমা তৈরীতে খরচ এবারে কিছুটা হলেও বেশী পড়ছে।

 

উল্লাপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত ঘোষ জানান, উপজেলায় এবার সবচেয়ে বেশী সংখ্যক ৯৮টি মন্ডপে দুর্গাপূজা হবে। পৌরসভা এলাকায় ৩০ টি মন্ডপে দুর্গাপূজা হবে। এছাড়াও দুর্গানগর ইউনিয়নে ১২ টি, উধুনিয়ায় ৮ টি, বড়হরে ৬ টি, মোহনপুরে ১০টি, সলপে ৬ টি, পঞ্চক্রোশীতে ৫ টি, পূর্ণিমাগাতীতে ১টি, কয়ড়ায় ১টি, বাঙ্গালায় ৩টি, সদর উল্লাপাড়ায় ২টি এবং হাটিকুমরুল, সলঙ্গা ও রামকৃষ্ণপুর ইউনিয়ন তিনটির ৭টি মন্ডপে দুর্গাপূজা হবে বলে তিনি জানান।

 

এরই মধ্যে পূজা উদযাপন পরিষদের ইউনিয়ন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে সভা করা হয়েছে। প্রতিটি মন্ডপে আনন্দ উৎসবে পূজা করা হবে।

 

উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও ) মোঃ উজ্জ্বল হোসেন বলেন, উপজেলায় শারদীয়া দুর্গাপূজা সুষ্ঠু, সুন্দর, শান্তিপূর্ণ ও আনন্দময় পরিবেশে আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে উপজেলা প্রশাসন থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

 

একুশে সনবাদ/স.স.প্র/জাহা

Link copied!