AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কুকুয়া স্বাস্থ্যকেন্দ্রের জরাজীর্ণ ১০ ভবন, ভেঙে পড়েছে চিকিৎসা কার্যক্রম


Ekushey Sangbad
আবু সাইদ খোকন, আমতলী, বরগুনা
০১:৫৯ পিএম, ১৬ অক্টোবর, ২০২৩
কুকুয়া স্বাস্থ্যকেন্দ্রের জরাজীর্ণ ১০ ভবন, ভেঙে পড়েছে চিকিৎসা কার্যক্রম

বরগুনার আমতলী উপজেলার কুকুয়া  ইউনিয়নের ১০ শয্যার স্বাস্থ্যকেন্দ্রের ১০টি ভবনসহ সীমানাপ্রাচীর সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে। ফলে এখানে চিকিৎসা কার্যক্রম ভেঙে পড়েছে। সীমানাপ্রাচীর না থাকায়  স্বাস্থ্যকেন্দ্রের অনেক জায়গা দখল করে নিয়েছে প্রভাবশালীরা। আরও জমি দখলের তৎপরতা চালাচ্ছে স্থানীয় একটি প্রভাবশালী মহল।

আমতলী উপজেলা স্বাস্থ্য বিভাগের একাধিক কর্মকর্তা বলেন, সরকার এ অঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবার কথা বিবেচনা করে ১৯৬৭ সালে কুকুয়া  ইউনিয়নের  আজিমপুর বাজারে ছয় একর জমির ওপর ১০ শয্যার এই স্বাস্থ্যকেন্দ্রটি নির্মাণ করে। এখানে দুজন চিকিৎসকের জন্য দুটি, তৃতীয় শ্রেণির কর্মচারীদের জন্য ছয়টি, চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য একটি আবাসিক ভবন, স্বাস্থ্যকেন্দ্রের জন্য একটি ও গাড়ি  রাখার জন্য আরও একটি ভবন নির্মাণ করা হয় । নির্মিত এসব ভবন দীর্ঘদিন ধরে সংস্কার না করায় এর পলেস্তারা  খসে পড়েছে । দরজা-জানালা চুরি হয়ে গেছে। এ ছাড়া ছাদ ও অন্যান্য কাঠামো জরাজীর্ণ হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।  হাসপাতালের আন্তবিভাগের  কার্যক্রম আছে নাম মাত্র সকাল সাড়ে ৮ টা থেকে ২.৩০ পর্যন্ত একজন  উপসহকারী কমিনিউটি মেডিকেল অফিসার  কোন রকম দায়সারা ভাবে চিকিৎসা দেন তাও তিনি টাকা ছাড়া কোন চিকিৎসা সেবা প্রদান করেন না এমন অভিযোগ রয়েছে ।

সরেজমিনে দেখা যায় অধিকাংশ ভবনের দরজা-জানালা নেই। দেয়ালের পলেস্তারা  খসে পড়েছে। ছাদে বড় বড় ফাটল ও গর্তের সৃষ্টি হয়েছে। ভবনের পিলারের পলেস্তারা  খসে পড়ে রড বেরিয়ে গেছে। ভবনের ভেতরে ও আশপাশ আগাছায় ভরে আছে।  কাঁটাতারের বেড়া দিয়ে স্বাস্থ্যকেন্দ্রটির সীমানা চিহ্নিত করা হলেও তা নষ্ট হয়ে গেছে অনেক আগেই। ফলে অহরহ গরু -ছাগল ঢুকে যত্রতত্র মলমূত্র ত্যাগ করায়  পরিবেশ দূষিত হচ্ছে প্রতিনিয়ত । আবাসিক ভবন না থাকায় এখানে চিকিৎসক-নার্স বা অন্য কোনো কর্মচারী থাকেন না। ফলে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা কার্যক্রম।

এলাকার লোকজন জানান, সীমানাপ্রাচীর না থাকায় স্বাস্থ্যকেন্দ্রটির রাস্তার  পাশের অনেক জমি প্রভাবশালীর দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। কালিপুরা গ্রামের এক প্রভাবশালী ব্যক্তি স্বাস্থ্যকেন্দ্রের ছয় একর জমির মধ্যে তিন একর জমি তাঁদের দাবি করে জোরপূর্বক দখলের চেষ্টা করছেন। ওই ব্যক্তি নিজের জমি দাবি করে স্বাস্থ্যকেন্দ্রের জমিতে একটি সাইনবোর্ড স্থাপন করেছে ।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডা: আব্দুল মুনয়েম সাদ বলেন, সংস্কারের অভাবে কুকুয়া স্বাস্থ্যকেন্দ্রের মূল ভবনসহ আবাসিক ১০টি ভবন ধ্বংস হয়ে গেছে। ফলে এখানে কোনো চিকিৎসক ও নার্স পদায়ন করলে কেউ থাকতে চান না ওপরে তদবির করে অন্যত্র বদলি হয়ে যান। সীমানাপ্রাচীর না থাকায়  সরকারি জমি যেকোনো মুহূর্তে বেদখল হয়ে যেতে পারে।

বরগুনা জেলা সিভিল সার্জন  ডাঃ মো. ফজলুল হক বলেন, কুকুয়ার  ১০ শয্যার স্বাস্থ্যকেন্দ্রটির আবাসিক ভবনগুলো সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। শিগগিরই এসব সংস্কার করে স্বাস্থ্যকেন্দ্রটি সচল  করার ব্যবস্থা করা হবে।


একুশে সংবাদ/বিএইচ/এসআর
 

Link copied!