AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধে সংঘাতের শঙ্কা


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, নওগাঁ
০৭:৩৯ পিএম, ১২ ফেব্রুয়ারি, ২০২৪
নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধে সংঘাতের শঙ্কা

নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধে সংঘাতের শঙ্কায় টানটান উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের শঙ্কা করছেন স্থানীয়রা। এমতাবস্থায় ওই বিবাদমান জমি সংক্রান্ত বিরোধে থানা পুলিশের  স্মরনাপন্ন হওয়ার পরেও কোন সহযোগিতা না পাওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন ভূক্তভোগীরা। ঘটনাটি উপজেলার ১২ নং কাঁশোপাড়া ইউনিয়নের নিজ কুলিহার গ্রামের।


ভূক্তভোগী বাঁশবাড়িয়া গ্রামের মৃত তয়েজ উদ্দিন মোল্লার ছেলে সাবেক সেনা সদস্য আবুল হোসেন জানান, নিজ কুলিহার মৌজায় ৪৩৬ ও ৪৩৭ নং হাল খতিয়ানে গত ২০১২ সালে কবলামূলে প্রাপ্ত ৭১.৮১ শতক সম্পত্তি নামজারি করে নেন।  অপরদিকে একই খতিয়ানে নিজ কুলিহার গ্রামের মৃত ইসমাইল ওরফে ইছি’র ছেলে আনিছুর রহমান ৩৩ শতক এবং নওগাঁ সদর উপজেলার চকদেবপাড়া গ্রামের মৃত আব্দুস ছাত্তারের ছেলে মাসুদ রানা ৮৩.১৮  শতক জমি কবলা করার পর হতে অদ্যবধি খাজনা-খারিজ পরিশোধ অব্যাহত রেখেছেন। অথচ, নিজ কুলিহার গ্রামের মৃত তাজন উদ্দিনের ছেলে  শফির উদ্দিন ও মোস্তাফিজুর রহমান ওরফে মন্টু গং সহ অন্যান্যরা তাদের পূর্বপুরুষের নামে একটি কোর্ফা রায়তির সি.এস এবং এস.এ খতিয়ানমূলে ২০০৭ সালে আদালতে ২০৯/২০০৭ নম্বর একটি অঃ প্রঃ মামলা দায়ের করেন। ২০২১ সালে মামলাটি ডিসমিস করে দেয় নিম্ন আদালত। এরই এক পর্যায়ে প্রতিপক্ষের লোকজন উচ্চ আদালতে একটি আপিল দায়ের করেন। পরবর্তীতে উভয় পক্ষের শুনানী অন্তে  পূর্বে দেয়া রায়টি বলবৎ রাখে উচ্চ আদালত। এরপর সে রায় উপেক্ষা করে পূনরায় উচ্চ আদালতের মাধ্যমে একটি স্টে অর্ডার করে নিয়ে আসেন প্রতিপক্ষের লোকজন। যেটির মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। তারা নিজেরা বাটোয়ারা মামলা দায়ের করার পর সেই মামলা অদ্যবধি চলমান থাকাবস্থায় আদালতের আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জোরপূর্বকভাবে বিবাদমান জমিগুলো তাদের দখলে রাখার পায়তারা চালিয়ে যাচ্ছেন। এ ঘটনায় থানা পুলিশের  স্মরনাপন্ন হওয়ার পরেও কোন সহযোগিতা না পাওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন ভূক্তভোগীরা। এতে ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন বলেও জানান তিনি।

অভিযোগ পত্র।



এ বিষয়ে প্রতিপক্ষের দেওয়ান শফির উদ্দিন ও মোস্তাফিজুর রহমান ওরফে মন্টু সহ অন্যান্যদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান যে, নিজ কুলিহার মৌজায় ৪৩৬ ও ৪৩৭ নং হাল খতিয়ানের ১ একর ৮৮ শতাংশ জমি নিয়ে আবুল হোসেন, আনিছুর রহমান এবং মাসুদ রানা’র সঙ্গে তাদের দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছিলো। তাদের দাবি যে, ২০ এবং ৬২ সালের কোর্ফা খতিয়ানমূলে জমিটি বর্তমানে তাদের দখলেই রয়েছে। মান্দা থানার ওসির অনুমতি সাপেক্ষে বিবাদমান জমিতে হালচাষ করছেন বলেও জানান তারা।

এ ব্যাপারে মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মোজাম্মেল হক কাজী বলেন,‘জমি সংক্রান্ত বিরোধে অভিযোগের প্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে । তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে, বিবাদমান জমির জন্য আইনশৃঙ্খলা ভঙ্গ করলে কাউকেই ছাড় দেওয়া হবে না।’

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!