AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাদারীপুরে বোরো ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, মাদারীপুর
০৬:৪০ পিএম, ১২ মে, ২০২৪
মাদারীপুরে বোরো ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আইএফডিসি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যাক্টিভিটির (সিএসএ) উদ্যোগে ব্রি ধান-১০২ ও ব্রি ধান-২৯ জাতের বোরো ধানের প্রদর্শনী, শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ মে) বিকেলে উপজেলার পাঁচ্চর ইউনিয়নের হাওলাদার কান্দি এলাকায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সন্তোষ চন্দ্র চন্দ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) ফিল্ড সুপার ভাইজার নাজমুল হক ও জুনিয়র সম্প্রসারণ কর্মকর্তা জাহিদ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সিএফডিসিও-এর মোজাম্মেল শেখ। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন  উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মিজানুর রহমান। অনুষ্ঠানে পাঁচ্চর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তা মশিউর রহমানসহ ৪০ জন পুরুষও নারীদের নিয়ে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি ড. সন্তোষ চন্দ্র চন্দ বলেন, মাদারীপুরে বিভিন্ন অঞ্চলে ব্রি-ধান ১০২ এর ফলন তুলনামূলক ভালো হয়। যেখানে দেখা যায় ব্রি ধান-২৯ হেক্টর প্রতি উৎপাদন হয় ৭ দশমিক ৮৫ মেক্ট্রিক টন আর ব্রি-ধান ১০২ প্রতি হেক্ট্ররে উৎপাদন হয় ৮ দশমিক ৭৫ মেক্ট্রিক টন। তাই নতুন নতুন জাত উদ্ভাবন হচ্ছে। আগামীতে যে পরিমাণ গরম বাড়ছে, তাকে আরো নতুন জাত উদ্ভাবন হবে।

 

একুশে সংবাদ/দে.হো,উ/সা.আ

Link copied!