AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফরিদপুরে মহাসড়কে যানবাহন চালকদের করা হচ্ছে ডোপ টেস্ট


ফরিদপুরে মহাসড়কে যানবাহন চালকদের করা হচ্ছে ডোপ টেস্ট

মহাসড়ক নিরাপদ রাখতে ফরিদপুরে যানবাহনের ফিটনেস টেস্টের পাশাপাশি চালকদের ডোপ টেস্ট সহ স্বাস্থ্য পরীক্ষা করে দোষীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তির আওতায় আনা হচ্ছে।

রোববার (১২ মে) বেলা ১২টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের ফরিদপুর শহরের মুন্সিবাজার এলাকায় ঘন্টাব্যাপী ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মুজিবুল ইসলামের নেতৃত্বে বিআরটিএ, সিভিল সার্জেনের ডাক্তারী টিম ও পুলিশ সদস্যরা অভিযানে অংশ নেয়। এসময় বিভিন্ন গাড়ির কাগজপত্র, চালকদের ডোপটেস্ট ও স্বাস্থ্য পরীক্ষা করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়। 

‘বেপরোয়া নয়, গতিসীমার মধ্যে গাড়ি চালান, সড়ক দুর্ঘটনা রোধ করুন’ এই স্লোগানকে সামনে রেখে নিয়মিত অভিযানের অংশ হিসাবে মহাসড়কে দুর্ঘটনা এড়াতে গাড়ির পাশাপাশি চালকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। তাই তাদের রক্তচাপ, ডায়াবেটিক পরীক্ষা করে সচেতন করা হয়। এছাড়া নেশা করে মহাসড়কে গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা রোধ করতে গাড়ির চালকদের ডোপ টেস্ট করা হয়। এসময় দুই জন ট্রাক চালকের ডোপটেস্ট রেজাল্ট পজেটিভ পাওয়া যায়। এসময় ওই দুই চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়। 

ফরিদপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুজিবুল ইসলাম জানান, সম্প্রতি ফরিদপুরের বিভিন্ন মহাসড়কে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ায় জেলা প্রশাসকের নির্দেশে গাড়ির ফিটনেস চেকের পাশাপাশি চালকদের স্বাস্থ্য পরীক্ষার করে আইনগত ব্যবস্থা গ্রহণ করার কার্র্যক্রম হাতে নেওয়া হয়। নেশাগ্রস্ত ও অসুস্থ চালকদের দ্বারা গাড়ি চালতে গিয়ে দুর্ঘটনায় পতিত হতে পারে এমন আশংঙ্কা থেকে এই অভিযান চালানো হয়েছে। 

এসময় বিভিন্ন দুরপাল্লার বাস, ট্রাক থামিয়ে গাড়ির কাগজপত্র পরীক্ষার করা ও চালকদের পেশার মাপা, ডায়াবেটিক টেস্ট ও ডোপটেস্ট করা হয়। অভিযান চলাকালে বিভিন্ন অনিয়মে ৫টি গাড়ির বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে ৫ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমান করা হয়। এছাড়া ডোপ টেস্ট পজিটিভি থাকা ২ জন গাড়ির চালককে আটক করে নিয়মিত মামলা দায়ের করা হয়। এসময় তাদের ট্রাক দুটি জব্দ করা হয়। 

এসময় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিআরটিএ’র পরিদর্শক এনামুল হক ইমন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আল আমিনসহ পুলিশ, এপিবিএনের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!