AB Bank
ঢাকা শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাড়ে ৪ মাসের রিজার্ভ রয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, টাঙ্গাইল
০৭:৫৩ পিএম, ১ জুন, ২০২৪
সাড়ে ৪ মাসের রিজার্ভ রয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নিয়ম অনুযায়ী আমাদের তিন মাসের আমদানির পরিমাণ রিজার্ভ থাকলেই যথেষ্ট। কিন্তু আমাদের এখনও সাড়ে ৪ মাসের রিজার্ভ আছে।

শনিবার (১ জুন) বিকালে টাঙ্গাইল শহরের পৌর উদ্যানে ১০ দিনব্যাপী বিসিক উদ্যোক্তা মেলার উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমদানি-রপ্তানি বাণিজ্যটা গতিশীল করার জন্য ব্যাংকের রিজার্ভের যে ঘাটতি ছিল তা মেটানোর জন্য চায়না থেকে ৫ বিলিয়ন ডলারের একটি বাণিজ্য সহায়তা পাওয়া যাবে। এতে করে রপ্তানীকারকরা পণ্য আমদানি করতে সুবিধা পাবেন। পর্যায়ক্রমে অন্যন্য দেশের সাথে আমদানি-রপ্তানি সহজকরণের জন্য চেষ্টা করছি।

প্রতিমন্ত্রী বলেন, গত রমজান থেকে ভোজ্য তেলের দাম সহনীয় পর্যায়ে আছে। যদিও ডলারের দাম বেড়েছে তবুও আগামী কোরবানির ঈদ পর্যন্ত একই দামে সারাদেশে ভোজ্য তেল বিক্রি করা হচ্ছে। বিশ্বের ৯৩টি দেশের তুলনায় বাংলাদেশে আলুর দাম কম রয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক চাপে রয়েছে। চাপ আর সংকট এক নয়।

টাঙ্গাইল জেলা প্রশাসক কায়ছারুল ইসলামের সভাপতিত্বে মেলায় বক্তব্য দেন টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, টাঙ্গাইল পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, পৌর মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, বিসিক টাঙ্গাইলের সহকারী মহাব্যবস্থাপক শাহনাজ বেগম প্রমুখ।

 

একুশে সংবাদ/কা.ক/সা.আ

Link copied!