AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিবপুরের সাবেক এমপি কামাল হায়দারের জানাজা ও দাফন সম্পন্ন


শিবপুরের সাবেক এমপি কামাল হায়দারের জানাজা ও দাফন সম্পন্ন

নরসিংদী-৩ শিবপুর আসনের সাবেক নির্বাচিত সংসদ সদস্য ও প্রখ্যাত সাংবাদিক কামাল হায়দার মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজেউন)। মঙ্গলবার রাতে ঢাকায় নিজ বাসভবনে তার মৃত্যু হয়।

বুধবার (৫ জুন) দুপুর তিনটায় নিজ গ্রাম শিবপুর বৈলাব সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অর্নার এরপর জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

সাবেক এই নেতা নরসিংদীর শিবপুর উপজেলার চক্রধা ইউনিয়নের বৈলাব গ্রামের সভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করে। ১৯৮৬ সালে শিবপুর থেকে এমপি নির্বাচিত হয়। তার পিতার নাম মরহুম ইদ্রিস আলী মাস্টার। রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অর্নার প্রদান করেন শিবপুর উপজেলা সহকারী কমিনার (ভূমি) মাহামুদুল হাসান রাসেল।

জানাজায় উপস্থিত ছিলেন মাছিমপুর ইউপি চেয়ারম্যান প্রবীন রাজনীতিবিদ আবুল হারিজ রিকাবদার কালা মিয়া, জেলা যুবলীগের সহ-সভাপতি সামসুল ইসলাম মোল্লা, জুনায়দুল হক জুনু, শিবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মহসিন নাজির, সাধারন সম্পাদক সামসুল আলম রাখিল, সাবেক সাধারন সম্পাদক ফরাদ হোসেন, মান্নান ভূইয়া পরিষদের সদস্য সচিব আরিফুল ইসলাম মৃধা, শিবপুর উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ফজলে রাব্বি খান, শিবপুর আওয়ামী যুবলীগের সভাপতি মাহাবুবুল ইসলাম তাজুল, মরহুমের ছেলে সিটি গ্রুপের সিনিয়র ডাইরেক্টর তানভীর হায়দার পাভেল। 

এমপি কামাল হায়দারের জানাজা ও দাফন সম্পন্ন 

কামাল হায়দার তিন জোটের রাজনৈতিক লিয়াজো কমিটির অন্যতম সংগঠন ছিলেন। এরশাদ বিরোধী আন্দোলনে সময় ড. কামাল হোসেনের বাসা থেকে ৮০ নেতা গ্রেপ্তার হয়। কাজী জাফর এরশাদ সরকারের মন্ত্রী হওয়ার প্রস্তাব পেয়েও তিনি তা প্রত্যাখান করেন।

কামাল হায়দার ন্যাপ, কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়ন সমন্বয়ে গঠিত গেরিলা বাহিনীর ভারতে প্রশিক্ষণ প্রাপ্ত একজন মুক্তিযোদ্ধা। 

অথচ শিবপুরে রাজনৈতিক বৈষম্যের কারণে মুক্তিযোদ্ধার নামের তালিকা থেকে তার নাম বাতিল করা হয়। এক সময় তিনি সাংবাদিকতা পেশায় বেছে নিয়েছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা বিভাগে অর্নাস ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেছিলেন। 

বর্তমান বাংলাদেশের সিনিয়র রাজনীতিবিদ, তোফায়েল আহমেদ, আমির আমু, রাশেদ খান মেনন উনাদের স্মৃতিচারণে অনেক সময় আলোচনা টেবিলে কামাল হায়দারের নাম স্থান পায়। বর্তমানে তার ১ ছেলে ও ১ মেয়ে রয়েছে। ছেলে তানভীর হায়দার পাভেল, সিটি গ্রুপের সিনিয়র ডাইরেক্টর, ছেলের বউ ডাক্তার ও বাংলাদেশ আর্মির মেজর, মেয়ে সুপ্তি হায়দার ব্রিটিশ কাউন্সিলে চাকরি করেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!