AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফরিদপুরে ‘হয়রানি, ভোগান্তি’ ছাড়াই মিলবে ভূমিসেবা


ফরিদপুরে ‘হয়রানি, ভোগান্তি’ ছাড়াই মিলবে ভূমিসেবা

‘স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক’ স্লোগানকে সামনে রেখে শনিবার (৮ জুন) শুরু হচ্ছে ভূমি সেবা সপ্তাহ-২০২৪। শতভাগ হয়রানি, ভোগান্তি ছাড়াই মিলবে ভূমির যাবতীয় সেবা।

শনিবার (৮ জুন) থেকে আগামী ১৪ জুন পর্যন্ত চলবে ফরিদপুর সদরসহ নয় উপজেলার প্রত্যেক ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এ কর্মসূচি।

ভূমি সংক্রান্ত সেবাগুলোর মধ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, মৌজা ম্যাপ, খতিয়ান প্রদানসহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা দেওয়া হবে। এছাড়াও ভ্রাম্যমাণ গাড়িতে স্মার্ট ভূমি সেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার জানান, ভূমিসেবাকে সাধারণ মানুষের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে বর্তমান সরকার ইতোমধ্যে বেশ কিছু যুগান্তকারী কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি আরও জানান, ভূমি পরিষেবায় অটোমেশন সিস্টেম প্রবর্তনের মাধ্যমে ই-মিউটেশন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেয়া, ডিজিটাল রেকর্ড রুম, রাজস্ব মামলা ব্যবস্থাপনা, জলমহাল ইজারা দেয়া, অনলাইনে ৫ কোটির বেশি খতিয়ান এন্ট্রি, খতিয়ানের আবেদন ও ডাকযোগে খতিয়ান সরবরাহ, ডিজিটাল ল্যান্ড জোনিং, ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক এবং ভূমিসেবা দেয়ার হটলাইন নম্বর ১৬১২২ চালুকরণ, জনবান্ধব ও হয়রানিমুক্ত ভূমিসেবায় এনেছে আধুনিকতার ছোঁয়া।

জেলা প্রশাসক জানান, জেলা প্রশাসকের কার্যালয়সহ ফরিদপুর জেলার সব ভূমি অফিস প্রাঙ্গণে স্থাপন করা হবে একটি করে ভূমিসেবা বুথ। ভূমি সমস্যা প্রশমিত করার জন্য বিদ্যমান আইন ও বিধির সংস্কার, নতুন আইন প্রণয়ন, মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেম প্রবর্তন করা হয়েছে। দেশব্যাপী চলমান এসব স্মার্ট ভূমিসেবার পাশাপাশি জেলা প্রশাসন, ফরিদপুরের উদ্যোগে বিনামূল্যে ভূমি বিষয়ক পরামর্শ দেয়ার জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত হয়েছে ‘ভূমি সেবা ও পরামর্শ কেন্দ্র’, হাট- বাজারসমূহের চান্দিনা ভিটি ব্যবস্থাপনার লক্ষ্যে ‘চান্দিনা ভিটি’ ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে, অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনার লক্ষ্যে অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা সিস্টেম চালুর কাজ প্রক্রিয়াধীন। খাস জমি, হাট-বাজার ও জলমহালসমূহের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে খাস সম্পত্তি, হাট-বাজার ও জলমহালের অনলাইন ডাটাবেজ প্রণয়নের কাজ চলমান রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রামানন্দ পাল, আরডিসি দীপ জন মিত্র, ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুবুল ইসলাম পিকুল প্রমুখ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!