AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লৌহজংয়ে রাসেলস ভাইপার আতঙ্ক দূর করতে লিফলেট বিতরণ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, মুন্সীগঞ্জ
০৬:২১ পিএম, ২২ জুন, ২০২৪
লৌহজংয়ে রাসেলস ভাইপার আতঙ্ক দূর করতে লিফলেট বিতরণ

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় রাসেলস ভাইপার সাপ জনমনে ভীতি ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই সাপের আতঙ্ক দূর করতে জনসাধারণকে সচেতন করতে বিশেষ উদ্যোগের অংশ হিসেবে কাজ করছেন লৌহজংয়র ‍‍`স্মার্ট ব্রিগেড‍‍`-এর সদস্যরা।

সাপ দংশন করলে কি করণীয় এবং তা থেকে কিভাবে এড়ানো যায় এই নিয়ে সচেতনতা তৈরি করতে বিভিন্ন ইউনিয়নে মাইকিং করাসহ লিফলেট বিতরণ করছেন ‍‍`স্মার্ট ব্রিগেড‍‍`-এর সদস্যরা।

শনিবার (২২ জুন) উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেনের বিশেষ উদ্যোগে ও সরাসরি মাঠ পর্যায়ে অংশগ্রহন ও তত্বাবধানে উপজেলার বিভিন্ন এলাকায় এই কার্যক্রম  শুরু করেন এই সদস্যরা।

লৌহজং উপজেলার ৮ ইউনিয়নে মাইকিংসহ লিফলেট বিতরন করে জনগনকে সচেতন করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

স্মার্ট ব্রিগেড লৌহজংয়ের সদস্যরা উপজেলার নদী তীরবর্তী এলাকার জনগণের মধ্যে বিভিন্ন ধরনের সাপ বিশেষ করে রাসেলস ভাইপার সম্পর্কে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

টিফলেটের মাধ্যমে বলা হয়, সাপ দংশন করলে ভয় পাওয়া যাবে না। তবে বেশির ভাগ সাপই বিষধর নয়। দংশিত অঙ্গ বিশ্রামে রাখতে হবে। পায়ে দংশন করলে বসে পড়তে হবে। হাঁটাহাঁটি করা যাবে না। হাতে দংশন করলে হাত নাড়াচাড়া করা যাবে না, বরং হাড় ভাঙলে যেভাবে কাঠ-ব্যান্ডেজ দিয়ে প্লাস্টার করা হয়, ওইভাবে ব্যবস্থা নিতে হবে। দংশিত অঙ্গে শক্ত করে গিট দেওয়া যাবে না।

আরো বলা হয়, যেকোন সাপ দংশন করলে সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে মোটরসাইকেল বা অ্যাম্বুল্যান্সযোগে দ্রুততম সময় পৌঁছার চেষ্টা করতে হবে। দংশিত স্থান কাটা যাবে না। সুই ফোটানো যাবে না বা কোনো ধরনের প্রলেপ লাগানো যাবে না। ওঝা বা বৈদ্য দিয়ে চিকিৎসা করে কিংবা ঝাড়ফুঁক করে অযথা সময় নষ্ট করা যাবে না।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!