AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কুড়িগ্রামে ফ্রেন্ডশিপ প্রতিবন্ধী ব্যক্তি অন্তর্ভুক্তিমূলক প্রকল্পের এ্যাডভোকেসি সভা


Ekushey Sangbad
আনোয়ার হোসেন, কুড়িগ্রাম
০৫:০৬ পিএম, ২৭ জুন, ২০২৪
কুড়িগ্রামে ফ্রেন্ডশিপ প্রতিবন্ধী ব্যক্তি অন্তর্ভুক্তিমূলক প্রকল্পের এ্যাডভোকেসি সভা

কুড়িগ্রামের চিলমারী উপজেলার রমনা ইউনিয়নে ফ্রেন্ডশিপ প্রতিবন্ধি ব্যক্তি অন্তর্ভুক্তিমূলক প্রকল্পের এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১১টার দিকে বে-সরকারি উন্নয়ন সহযোগী সংস্থা- ফ্রেন্ডশিপ, কুড়িগ্রাম এর আয়োজনে চিলমারী উপজেলার রমনা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে প্রতিবন্ধী ব্যক্তির সুযোগ-সুবিধা প্রাপ্তি এবং সমাজ ভিত্তিক পুনর্বাসন নিশ্চিতে এই এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

 
এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রমনা ইউপি চেয়ারম্যান মোঃ  গোলাম আশেক।

 
প্যানেল চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মোঃ সেলিম রেজা, প্রকল্প ব্যবস্থাপক, ফ্রেন্ডশিপ ডিজ্যাবিলিটি ইনক্লুশন প্রোগ্রাম, কুড়িগ্রাম এবং ফ্রেন্ডশিপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন মোঃ আব্দুস সালাম আঞ্চলিক সমন্বয়কারী, ফ্রেন্ডশিপ কুড়িগ্রাম।

 
’ফ্রেন্ডশিপ প্রতিবন্ধী ব্যক্তি অন্তর্ভুক্তিমূলক প্রকল্প’-এর চলমান কার্যক্রম বিশদভাবে তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক, মোঃ সেলিম রেজা। তিনি  বলেন- অন্যান্য সেবামূলক কাজের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তির পরিচয়, সমাজভিত্তিক পনর্বাসন, গুণগত জীবন বিনির্মাণ একই সাথে সম-অধিকার, মর্যাদা, অবাধ ও নির্বিঘœ চলাচল এবং সুযোগের সমতা  নিশ্চিতকল্পে ‘ফ্রেন্ডশিপ ‘প্রতিবন্ধী ব্যক্তি অন্তর্ভুক্তিমূলক প্রকল্প’-এর মাধমে কুড়িগ্রাম জেলার ৩০ টি (সদর-১৪ টি, চিলমারী-১৬ টি) এবং গাইবান্ধা জেলার ২০ টি চরে সম্প্রতি বিশেষ সেবা কার্যক্রম চালু করেছে। ৩ হাজার এর বেশী প্রতিবন্ধি ব্যক্তি এই সেবার আওতাভুক্ত রয়েছে। এছাড়াও প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিকরণের বিষয়ে বিষদ আলোচনা করেন মোঃ ইসমাইল হোসেন (প্রজেক্ট অফিসার), মোঃ আমিনুল ইসলাম, মোঃ রাকিব উদ্দিন এবং ডাঃ মিথুন শিকদার (ফিজিওথেরাপিস্ট)।


অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সহ বিভিন্ন সরকারী-বেসরকারী কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, পরিষদের সদস্যবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রতিবন্ধি ব্যক্তি, পরিচর্যাকারী, সমাজ ভিত্তিক পুনর্বাসনকর্মী ও কমিউনিটির বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

 
চরের মানুষ অবহেলিত বিশেষ করে প্রতিবন্ধী জনগোষ্ঠী, দুর্যোগপূর্ণ ও দুর্গম অঞ্চল, যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারণে তাঁরা সহজে প্রয়োজনীয় সেবা নিতে পারেননা। “ফ্রেন্ডশিপ" তাদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে যেভাবে কাজ করে যাচ্ছে তা সত্যিই প্রশংসার দাবিদার। সেজন্য অতিথিগণ “ফ্রেন্ডশিপ" কে ধন্যবাদ জানান ও তাদের এই কার্যক্রম অব্যাহত রাখার এবং প্রতিবন্ধী জনগোষ্ঠীদেরকে সমাজের মূল ¯্রােতে অন্তর্ভুক্তকরণে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।

 
অনুষ্ঠানের প্রধান অতিথি, চেয়ারম্যান মহোদয় চরের সকল প্রতিবন্ধী ব্যক্তির সার্বিক সুযোগ-সুবিধা প্রাপ্তি নিশ্চিত করণে, প্রতিবন্ধী ব্যক্তিদের ইউনিয়ন পরিষদ কমিটিতে অন্তর্ভুক্ত করার ও অন্যান্য সকল ক্ষেত্রে “ফ্রেন্ডশিপ" কে সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!