AB Bank
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোয়ালখালীতে বোরো ধান সংগ্রহে লক্ষ্যমাত্রার ছাড়িয়ে যাবে


বোয়ালখালীতে বোরো ধান সংগ্রহে লক্ষ্যমাত্রার ছাড়িয়ে যাবে

চট্টগ্রামের বোয়ালখালীতে সরকারের বোরো ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, এবার সরকার প্রতি কেজি ধান ৩২ টাকা ও প্রতি কেজি চালের মূল্য ৩৫ টাকা নির্ধারণ করেছেন। বোয়ালখালীতে ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৬৬ মেট্রিকটন। তবে চাল সংগ্রহ করা হচ্ছে না।

 

এ বিষয়ে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও খাদ্য পরিদর্শক মো. ওমর ফারুক বলেন, বোয়ালখালীতে লাইসেন্সককৃত মিল ছিল ২ টা। ২০২২ সালে তারা সরকারের সাথে চুক্তিবদ্ধ হয়েছিল। বাজার দর বেশি দেখিয়ে চাল না দেওয়ায় তাদের লাইসেন্স বাতিল হয়ে যায়। যার কারণে দীর্ঘদিন চাল সংগ্রহ না হওয়ায় চালের বরাদ্দ আসেনি। গত ১৬ মে থেকে ধান সংগ্রহ শুরু করা হয়। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ অভিযান চলবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

তিনি বলেন, কৃষকেরা ন্যায্য মূল্য পাওয়ায় ধান দিতে আগ্রহী হচ্ছে। ইতিমধ্যে ১৪৮ মে. টন ৪৮০ কেজি ধান সংগ্রহ করা হয়েছে। বাকি আছে ১৭ মে. টন ৫২০ কেজি। আরও অনেক কৃষক ধান দেওয়ার জন্য যোগাযোগ করছেন। সময় আছে ১ মাসের বেশি। এই সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে আশা করি।

এছাড়া প্রকৃত কৃষক যাদের কাছে ধান রয়েছে, তারা কৃষি কার্ড না থাকায় ধান দিতে পারছেন না। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো আতিক উল্লাহ বলেন, বোয়ালখালীতে এবার বোরোধান উৎপাদন হয়েছে ৬ হাজার ৮৩৫ মে.টন। উৎপাদন ভালো হওয়ায় কৃষকেরা ধান দিতে পারছেন। এছাড়া উপযুক্ত দাম পেয়ে খরচ পুষিয়ে নিতে পারবেন বলেও জানান তিনি। চাল সংগ্রহ করা না হলেও এবার কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান কেনা হচ্ছে। ফলে কৃষকরা উপকৃত হয়েছে বলে জানিয়েছে প্রান্তিক কৃষকরা।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!