AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নড়াইলে রথযাত্রা উপলক্ষে আলোচনা সভা


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,নড়াইল
১২:২৫ পিএম, ৮ জুলাই, ২০২৪
নড়াইলে রথযাত্রা উপলক্ষে আলোচনা সভা

নড়াইলে যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার (৭ জুলাই) নড়াইলের কেন্দ্রীয় টাউন কালীবাড়ি চৌরাস্তায় আন্তর্জাতিক কৃষভাবনামৃত (ইসকন), নড়াইল ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, নড়াইলের আয়োজনে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব-২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অংশগ্রহণ করেন জেলা পুলিশ সুপার মোহাঃ মেহেদী হাসান। বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মোহাঃ মেহেদী হাসান ও মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, জেলা প্রশাসক, নড়াইল রথযাত্রার শুভ উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন মোহাম্মদ সাইফুল ইসলাম, অফিসার ইনচার্জ, সদর থানা, নড়াইল; অশোক কুমার কুন্ডু, সভাপতি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, নড়াইল সহ জেলার বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

অপরদিকে নড়াইলে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১২টার দিকে সর্বমঙ্গলা মন্দির হতে রথযাত্রা শুরু হয়ে বাধাঘাট কেন্দ্রীয় দূর্গা মন্দিরে এসে শেষ হয়। এসময় সর্বমঙ্গলা মন্দিরের সাধারণ সম্পাদক স্বপন ঘোষ, বাধাঘাট কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সভাপতি অসিম কাপুড়িয়া, সাধারণ সম্পাদক সরকার নিলাংশু শেখর নীপু, পৌর আওয়ামী লীগের সভাপতি মলয় কুন্ডু প্রমুখ উপস্থিত ছিলেন।

সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। আগামী ১৩ জুলাই উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

 

একুশে সংবাদ/সা.আ

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!