AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কবি সুকান্ত কোটালিপাড়ার সন্তান


Ekushey Sangbad
শাহ আলম ডাকুয়া
০৩:৩৩ পিএম, ১৪ জুলাই, ২০২৪
কবি সুকান্ত কোটালিপাড়ার সন্তান

সুকান্ত ভট্টাচার্য একটি নাম। একটি বিপ্লব। একটি প্রতিষ্ঠান। এই বিপ্লবী বাংলাদেশের সন্তান। ১৫ আগস্ট ১৯২৬ সালে জন্মগ্রহণ করেন। গোপালগঞ্জের কোটালিপাড়ার ঊনশিয়া গ্রামের নিবারণ ভট্টাচার্য ও সুনীতি দেবীর সন্তান সুকান্ত ভট্টাচার্য। 

বিপ্লবী কবি সুকান্ত ভট্টাচার্য

সন্তান প্রসবের আগেই সুনীতি দেবী তার বাবার বাড়ি কলকাতায় যান। আর সুকান্ত সেই বাড়িতে (নানা বাড়ি) কলকাতার কালীঘাটের ৪৩, মহিম হালদার স্ট্রিটে জন্মগ্রহণ করেন। বেলেঘাটা দেশবন্ধু স্কুল থেকে ১৯৪৫ সালে প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হন। এই সময় ছাত্র আন্দোলন ও বামপন্থি রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়ায় তার আনুষ্ঠানিক শিক্ষার সমাপ্তি ঘটে।

কোটালিপাড়ার উপজেলার মানচিত্র 

এ কবির কোটালিপাড়ার বাড়িতে এখন কোনো আত্মীয়স্বজন কেউই নেই। বাড়িটি পাবলিক লাইব্রেরি হিসেবে ব্যবহার করেন স্থানীয় ব্যক্তিরা। এটিকে বানানো হয়েছে কবি সুকান্ত পাবলিক লাইব্রেরি কাম অডিটরিয়াম। এখানে এখন সুকান্ত মেলাও অনুষ্ঠিত হয়।

কবি সুকান্ত

মার্কসবাদী চেতনায় আস্থাশীল কবি হিসেবে সুকান্ত কবিতা লিখে বাংলা সাহিত্যে স্বতন্ত্র স্থান করে নেন। সুকান্তকে বলা হয় গণমানুষের কবি। অসহায়-নিপীড়িত সর্বহারা মানুষের সুখ, দুঃখ তার কবিতার প্রধান বিষয়। অবহেলিত মানুষের অধিকার আদায়ের স্বার্থে ধনী মহাজন অত্যাচারী প্রভুদের বিরুদ্ধে নজরুলের মতো সুকান্তও ছিলেন সক্রিয়।

কবি সুকান্তের কোটালিপাড়ার পৈত্রিক বাড়িটি এখন লাইব্রেরি কাম অডিটরিয়াম

যাবতীয় শোষণ-বঞ্চনার বিপক্ষে সুকান্তের ছিল দৃঢ় অবস্থান। সুকান্ত কমিউনিস্ট পার্টির পত্রিকা দৈনিক স্বাধীনতার (১৯৪৫) ‘কিশোর সভা’ বিভাগ সম্পাদনা করতেন। তার রচনাবলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো: ছাড়পত্র (১৯৪৭), পূর্বাভাস (১৯৫০), মিঠেকড়া (১৯৫১), অভিযান (১৯৫৩), ঘুম নেই (১৯৫৪), হরতাল (১৯৬২), গীতিগুচ্ছ (১৯৬৫) প্রভৃতি। পরবর্তীকালে উভয় বাংলা থেকে সুকান্ত সমগ্র নামে তার রচনাবলি প্রকাশিত হয়। সুকান্ত ফ্যাসিবাদবিরোধী লেখক ও শিল্পীসঙ্ঘের পক্ষে আকাল (১৯৪৪) নামে একটি কাব্যগ্রন্থ সম্পাদনা করেন। সুকান্তের কবিতা বিষয় বৈচিত্র্যে ও লৈখিক দক্ষতায় অনন্য।

সুকান্তের পৈত্রিক বাড়ি

‘ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়
পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি’

এই কালজয়ী কবিতার পঙক্তি কেবল একজনই উচ্চারণ করতে পারেন সেই কোটালিপাড়ার মাটির সন্তান বিপ্লবী কবি সুকান্ত ভট্টাচার্য। ১৩ মে ১৯৪৭ সালে তিনি মৃত্যুবরণ করেন কলকাতায়।

একুশে সংবাদ/ এসএডি

 

Link copied!