AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাজবাড়ীতে বৃক্ষমেলার উদ্বোধন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,রাজবাড়ী
০৩:৪৮ পিএম, ১৬ জুলাই, ২০২৪
রাজবাড়ীতে বৃক্ষমেলার উদ্বোধন

‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে রাজবাড়ীতে সপ্তাহব্যাপি বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ১০টার দিকে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে শহরের আজাদী ময়দানে ফিতা কেটে এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক আবু কায়সার খান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে ও মীর মোশারফ হোসেন কলেজের সহকারী অধ্যাপক রাজ্জাকুল আলমের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মো. রেজাউল করিম, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস.এম নওয়াব আলী, রাজবাড়ী পৌর মেয়র মো. আলমগীর শেখ তিতু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি হেদায়েত আলী সোহরাব, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. শহিদুল ইসলাম, জেলা সহকারী বন কর্মকর্তা মোস্তফা আল হুসাইন প্রমূখ। অনুষ্ঠান শেষে সকলের মাঝে গাছের চাড়া বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। এবার টানা ৩৬ দিন প্রচন্ড তাপদাহ ছিলো। এর কারণ প্রকৃতি, এ প্রকৃতির বিষয়ে আমরা সবচেয়ে বেশি উদাসীন। আমরা আমাদের সমৃদ্ধির জন্য, ব্যক্তি স্বার্থের প্রয়োজনে বন উজার করেছি, নদী-নালা খাল-বিল ভরাট করেছি। আমরা চিন্তা করিনি প্রকৃতিকে তার মতো করে থাকতে দিতে হবে। আইন রয়েছে, আমরা আইন বাস্তবায়নের চেষ্টা করি। কিন্তু সকলকে সচেতন হতে হবে, সচেতনতা ছাড়া এ প্রকৃতিকে রক্ষা করা যাবে না। আমাদের যেমন নদী-নালা খাল-বিল রক্ষা করতে হবে, আইন মানতে হবে, সেই সাথে আমাদের গাছ লাগাতে হবে। এখন বর্ষাকাল আমাদেরকে গাছ লাগাতে হবে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ফলজ, বনজ ও ঔষুধি গাছ লাগাতে বলে থাকেন। আমরা জানি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার গণভবনের বাগানে চাল থেকে শুরু করে সবকিছু উৎপাদিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী যতগুলো ধানের নাম জানেন, আমরা হয়ত অতগুলো ধানের নাম জানিনা। তিনি প্রত্যেকটা গাছ সম্পর্কে জানেন, প্রত্যেকটা গাছের পরিচর্যা করেন তার অবসর সময়ে। আমাদের তাকে অনুসরণ করতে হবে এবং আমাদের ১৭ কোটি মানুষের প্রত্যেককে প্রকৃতির সাথে ক্ষাপখেয়ে আমাদের যে জীবন, সেই জীবনকে রক্ষা করতে হলে প্রকৃতিকে রক্ষা করতে হবে, আমাদের যেমন গাছ লাগাতে হবে, তেমন গাছের পরিচর্যা করতে হবে।

মেলায় জেলার বিভিন্ন নার্সারির ১৫টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত স্টল গুলো খোলা থাকবে মেলা প্রাঙ্গণ।

 

একুশে সংবাদ/সা.আ

 

 

Link copied!