AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাণীশংকৈল জগদল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা সহস্রাধিক হিন্দু নারী পুরুষের


রাণীশংকৈল জগদল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা সহস্রাধিক হিন্দু নারী পুরুষের

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার জগদল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করেছে প্রায় দুই হাজার হিন্দু নারী পুরুষ। জগদল বিওপি’র বর্ডার গার্ড বিজিবিসহ স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দের প্রচেষ্টায় তাদের সীমান্ত থেকে তাদের ফিরিয়ে আনা হয়েছে।

ঘটনাটি বুধবার (৭ আগষ্ট) দিনভর  উপজেলার কাশিপুর ইউনিয়নের জগদল এলাকার ৩৭৫ নম্বর সীমানা পিলার এলাকায় ঘটেছে। 

ভারতীয় বর্ডার এলাকা থেকে ফিরে হিন্দু সম্প্রদায়ের মানুষেরা জগদল বিজিবি ক্যাম্পের প্রধান ফটকের সামনে দলবদ্ধ হয়ে থাকে। পরে স্থানীয় প্রশাসন, ইউপি চেয়ারম্যান রাজনৈতিক দলের নেতাদের আশ্বাসে তারা সন্ধ্যা ৭টায় ঘরে ফিরে যায়।

জানা গেছে, ৫ আগষ্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর রাণীশংকৈলে উপজেলার কাশিপুর ইউনিয়নের জগদল ট্যামকাভিটা এলাকার আ’লীগ নেতা শিরিস ও তাপসের বাসায় হামলা চালাই বিক্ষুদ্ধ জনতা। এতে আ’লীগের ওই দুই নেতার বাড়ীর সমস্ত জিনিসপত্র ভেঙ্গে তছনছ করে। বাড়ীর সমস্ত মালামাল লুট করে নেওয়ার অভিযোগ উঠেছে।

প্রাণভয়ে সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করেছে প্রায় দুই হাজার হিন্দু নারী পুরুষ

এ ঘটনার জেরে কাশিপুর ইউনিয়নসহ আশপাশ কয়েকটি গ্রামের হিন্দু সম্প্রদায়ের মানুষের মাঝে আতংক বিরাজ করে।

কাশিপুর ইউনিয়নের ঢোলপুকুর এলাকার বাসিন্দা শ্রী কমলা কান্ত বলেন, ৫ তারিখ থেকেই বিএনপি জামায়াতের নেতা কর্মীরা আমাদের সম্প্রদায়ের মানুষদের হুমকি দিচ্ছে এলাকা ছাড়া করার। নুনতোর হিন্দুপাড়ার বাসিন্দা সত্যজিত রায় ও বিনয় চন্দ্র সাহা বলেন, ৫ আগষ্ট থেকে বিএনপি জামায়াতের নেতাদের বিভিন্ন হুমকির কারনে তারা রাতে ঘুমাতে পারেননি। তারা আরও বলেন, এমনও হুমকি পেয়েছেন, তাদের বাড়ীসহ জায়গা জমি দখল করে নেওয়া হবে। রাতে হামলা চালিয়ে শেষ করে দেওয়া হবে। এত হুমকি আর অনিশ্চয়তার মধ্যে বসবাস করা অযোগ্য হয়ে পড়ায় তারা ভারতে প্রবেশের চেষ্টা করে বলে অভিযোগ করেছেন।

এদিকে ছভাগিয়া, কামারটলি এলাকার বাসিন্দা, ছবিতা রানী ও তৃষ্ণা রায় বলেন, তারা এলাকাতে নিরাপদ নয়। তাদের এলাকার যুবতী মেয়েদের বিভিন্ন ভাবে শারীরিক হেনস্তা করার চেষ্টা করা হয়েছে বলে তারা অভিযোগ করেছেন।

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা বলছেন, তাদের স্বাভাবিক চলাফেরা থেকে শুরু করে সব কাযর্ক্রম হুমকি ধামকির কারণে স্থবির হয়ে পড়েছে। অনেকে এখন পপর্যন্ত বাড়ী ছাড়া হয়ে রয়েছেন।

এদিকে হিন্দু সম্প্রদায়ের মানুষদের মাঝে আতংক দুর করতে জগদল ক্যাম্পের সামনে আজ বিকালে হিন্দু সম্প্রদায় মানুষদের নিয়ে একটি জরুরী সভা করা হয়। এতে রাণীশংকৈলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল হাসান, উপজেলা চেয়ারম্যান আহাম্মদ হোসেন বিপ্লব,কাশিপুর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান বকুল,উপজেলা জামায়াত ইসলামীর সেক্রেটারী রজব আলী, প্রেস ক্লাব সভাপতি মোবারক আলী,বালিযাডাঙ্গী উপজেলা বিএনপির সম্পাদক মাহবুবুর রহমান, উপজেলা পূজা উদযাপন কমিটির সম্পাদক সাধন বসাকসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

প্রাণভয়ে সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করেছে প্রায় দুই হাজার হিন্দু নারী পুরুষ

এ সভায় হিন্দু সম্প্রদায়ের মানুষরা অভিযোগ করে বলেন, বিএনপি নেতা হামিদুর রহমান, রহিম ম্যানেজার, মো: বিদ্যুত, জামায়াত নেতা সাইফুল ইসলামসহ অনেকে তাদের বাড়ী ঘরে হামলা চালিয়েছে। এছাড়াও তাদের বিভিন্নভাবে হুমকি দিয়েছে। তারা তাদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করেছে।

হুমকিদাতাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে জগদল ক্যাম্প থেকে সকল হিন্দু মানুষদের বাড়ীতে ফিরে যাওয়ার আহবান জানান ইউএনও।

পরে হিন্দুদের ক্ষতিগস্থ বাড়ী পরির্দশন করেন তিনি। এসময় উপজেলা প্রশাসনের সাথে উপজেলা বিএনপির সভাপতি আতাউর রহমান ও সম্পাদক আল্লাম আল ওয়াদুদ বিন নুর আলিফসহ বিএনপির নেতাকর্মিরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসান বলেন, কোন অন্যায় সহ্য করা হবে না। যারাই দূবৃত্তয়ান করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়াও যে পরিবারগুলো ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!