AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নলডাঙ্গায় রেলগেইট মোড়টি বাস- কোচ অটোবাইকের দখলে, যানযটে জনদূর্ভোগ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,গাইবান্ধা
০৩:৫০ পিএম, ১৩ আগস্ট, ২০২৪
নলডাঙ্গায় রেলগেইট মোড়টি বাস- কোচ অটোবাইকের দখলে, যানযটে জনদূর্ভোগ

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গায় দুর পাল্লার ঢাকাগামী বাস কোচসহ সিএনজি,ব্যাটারী চালিত অটোবাইক ও রিক্সা ভ্যানের নির্ধারিত কোন ষ্ট্যান্ড না থাকায় নলডাঙ্গা ১ নং রেলগেইট মোড়টি নির্ধারিত বাসস্ট্যান্ড হিসেবে ব্যবহার করায় জনসাধারনের চলাচলে অবর্ণনীয় দুর্ভোগের শিকার হতে হচ্ছে। 

 স্থানীয়দের অভিযোগ জনগুরুত্বপূর্ণ ব্যস্ততম রেলগেইট মোড়ের পাকা সড়কেের উপর যত্রতত্রভাবে এসব যানবাহন পার্কিং করে যাত্রী উঠানামা করায় যানযটে জনজীবন অতিষ্ট হয়ে উঠছে।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের নিকট থেকে জানা গেছে, নলডাঙ্গা ইউনিয়নটি ব্যবসা বানিজ্যে ও শিক্ষা দীক্ষার  দিক থেকে প্রসিদ্ধ এলাকা হিসাবে বেশ সুপরিচিত। প্রতিদিন এখান থেকে নিয়মিত ৩০ থেকে ৪০ টি দিবারাত্রী ঢাকাগামী দুরপাল্লার বাস কোচ চলাচল করে। এছাড়া ট্রাক,মাইক্রোবাস ,পিকআপ ও অসংখ্য  সিএনজি, অটোবাইকসহ বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে থাকে। কিন্তু এসব যানবাহনের নির্ধারিত ষ্ট্যান্ড না থাকায় ব্যস্ততম এলাকা ১নং রেলগেট মোড়, গোডাউন মোড়, কাচারী বাজার মোড়, রেল ষ্টেশন সংলগ্ন পাকা সড়কের ওপর ঘন্টার পর ঘন্টা এসব যানবাহন পার্কিং করে যাত্রী সংগ্রহ করা হয়। আবার নলডাঙ্গা বন্দরের ভাঙারীসহ অনেক বড় বড় ব্যবসায়ীরা ধান,পাট,চাউল, রড সিমেন্টসহ বিভিন্ন রকম পন্য দেশের বিভিন্ন স্থান থেকে আনা নেওয়া  করে থাকেন। এসব পণ্যসামগ্রী বহনকারী ট্রাক, পিক আপ ভ্যান, ট্রাকটর ব্যস্ততম সড়কটির উপর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দাঁড় করে মালামাল লোড-আনলোড করা হয়।

এ এলাকার ভুক্তভোগি পথচারী আলম মিয়া, আনোয়ার হোসেন, জাহাঙ্গীর ও জাহিদুল ইসলামসহ অনেকেই বলেন,শুধু তাই নয় এখন এসব বাসকোচের স্থানীয় টিকিট বিক্রয় প্রতিনিধিরা  সড়কের ওপর টেবিল চেয়ার বসিয়ে সকাল সন্ধ্যা টিকিট বিক্রয় করে থাকেন। তারা স্থানীয় প্রভাবে দীর্ঘদিন ধরে নলডাঙ্গা ১নং রেলগেইটটি নিজেদের দখলে নিয়ে তা স্বঘোষিত নির্ধারিত বাসস্ট্যান্ড হিসেবে দাপটের সাথে ব্যবহার করছেন। এতে প্রতিনিয়ত তীব্র যানযটের সৃষ্টি হচ্ছে। এমতবস্থায় বিশেষ করে  স্কুল কলেজগামী কোমলমতী শিক্ষার্থী ও পথচারী সহ সকলকে বিড়ম্বনার মধ্যে পড়তে হচ্ছে।এভাবে দীর্ঘসময় যানযটের কবলে পড়া মানুষজনের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করতে থাকে। শুধু তাই নয়, যানযটে কোন রোগির জরুরী চিকিৎসায় এ্যাম্বুলেন্স বা অন্যকোন যানবাহন নিয়ে হাসপাতালে নিয়ে যেতে স্বজনদের যানযটের যাঁতাকলে পড়ে রোগির যেন বারোটা বেজে যায়।

এদিকে মোটর সাইকেল আরোহী রতন,তাজরুল ও নাজমুল  জানান,এমনিতে সড়কটি সরু।তারপরে আবার স্থানীয় কতিপয় প্রভাবশালী ক্ষুদ্র ও বড় বড় ব্যবসায়ীরা বন্দর অভ্যন্তরের সড়কের দুই ধার ঘেঁষে কিছু অংশ অবৈধভাবে দখল করে স্থায়ী ও অস্থায়ীভাবে পাকা ও টিনশেডের অবকাঠামো নির্মান করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলায় সড়কটি এখন একেবারে সংকুৃচিত হয়ে পড়ছে। ফলে সরু এসড়কে উপর কোন বাস বা ট্রাক দাড়ালেই অন্যকোন যানবাহন কিংবা পথচারী যাতায়াতের আর কোন উপায় থাকে না। এমন পরিস্থিতিতে হরহামেশাই ঘটছে ছোট খাট দুর্ঘটনা। এ নিয়ে প্রায়ই ভূক্তভোগি পথচারিদের সাথে বাস ও ট্রাকের হেলপার, সুপারভাইজার ও চালকদের মধ্যে তুমুল বাকবিতন্ডা সহ হাতাহাতির ঘটনাও ঘটছে।

স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অভিভাবকগণ বলেন,রেলগেটে সকাল সন্ধ্যায় বাস কোচ বিক্ষিপ্ত ভাবে দাড়িয়ে থাকায় শিক্ষার্থীদের প্রতিদিন যানযটের কবলে পড়তে হয়।এ অবস্থায় আমাদের শিক্ষার্থী ছেলেমেয়েরা অনেক সময় যথাসময়ে ক্লাশে উপস্থিত হতে পারেন না। নলডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল গফুর বলেন,১ নং রেলগেটে রাস্তার উপর গাড়ী রাখায় যানযটে মানুষজনের চলাচল করা খুবই দুস্কর হয়ে পড়ছে।এরআগে এবিষয়ে উপজেলা পরিষদের মাসিক সভায়  আলোচনা করা হয়েছে। 

 নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একজন মোটর শ্রমিক বলেন,এরুটে চলাচলকারী বাস কোচের  হাতেগোনা ২/১ জন চালকের বৈধ লাইসেন্স থাকলেও অনেকের নেই কোন রকম লাইসেন্স। তারা সড়ক পরিবহন আইন অমান্য অনেক সময় চালকের পরিবর্তে হেলপার ও সুপারভাইজারগণ  গাড়ী চালান।

 নলডাঙ্গা ইউপি’র সাবেক মেম্বর হাবিজার রহমান অভিযোগ করে বলেন, শুধু তাই নয় ড্রাইভারেরা প্রায়ই মোবাইল ফোনে কথা বলতে বলতে বেপরোয়া গতিতে গাড়ী  চালিয়ে যান।  বিদ্যমান এ পরিস্থিতিতে যে কোন মুহুর্তে মারাত্বক জীবন হানিকর দুর্ঘটনা ঘটতে পারে বলে তিনি এমন  আশংকা করছেন।

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!