AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারত থেকে আসা পানি ঢুকছে কিশোরগঞ্জের হাওরে


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, কিশোরগঞ্জ
১১:৪৩ পিএম, ২২ আগস্ট, ২০২৪
ভারত থেকে আসা পানি  ঢুকছে কিশোরগঞ্জের হাওরে

হবিগঞ্জের খোয়াই নদ দিয়ে ভারতের ত্রিপুরা থেকে আসা পানি ঢুকছে কিশোরগঞ্জের হাওরে। দুই দিন ধরে বাড়ছে হাওরের পানি। জেগে ওঠা ডুবো সড়ক ও ফসলি জমি নতুন করে প্লাবিত হচ্ছে। ফলে দুশ্চিন্তায় দিন কাটছে হাওর পারের মানুষের। এদিকে পানিবন্দি হওয়ার আশঙ্কার তৈরি হয়েছে অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন উপজেলার বাসিন্দাদের।

স্থানীয় সূত্রে জানা গেছে, হবিগঞ্জের প্রধান নদ খোয়াইয়ের উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্যে। গত কদিন ভারতে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় নদীতে পানি বৃদ্ধি পায়। খোয়াই নদীর হবিগঞ্জের মাছুলিয়া পয়েন্টে বিপৎসীমার ১৯৫ সেন্টিমিটার ও ভারত-বাংলাদেশ সীমান্তের বাল্লা পয়েন্টে ২৩১ দশমিক ৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

ভারত থেকে আসা পানি হু হু করে ঢুকছে কিশোরগঞ্জের হাওরে

এতে দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জনপদ কিশোরগঞ্জের অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন হাওরাঞ্চলে দ্রুত বাড়ছে পানি। তবে এখনও বিপৎসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হওয়া কিশোরগঞ্জ হাওরাঞ্চলে বন্যার আশঙ্কা নেই বলে জানায় জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

জেলা পাউবোর নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, ভারত থেকে আসা উজানের পানিতে হবিগঞ্জের বিভিন্ন এলাকা দ্রুত প্লাবিত হয়েছে। তবে দুই-এক দিনের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হবে।

কিশোরগঞ্জ পাউবো নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান বলেন, হবিগঞ্জসহ উজানের পানি কমতে শুরু করেছে। তাই কিশোরগঞ্জ হাওরাঞ্চলে আগামী দুই-এক দিন পানি বাড়বে। তবে হাওরে বন্যা হওয়ার কোনো পূর্বাভাস ইতোমধ্যে নেই।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!