AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লালমনিরহাটে বিষ প্রয়োগে অর্ধ কটি টাকার মাছ নিধনের অভিযোগ


Ekushey Sangbad
মোঃ জামাল বাদশা, লালমনিরহাট
০৪:৫২ পিএম, ৬ সেপ্টেম্বর, ২০২৪
লালমনিরহাটে বিষ প্রয়োগে অর্ধ কটি টাকার মাছ নিধনের অভিযোগ

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় পুকুরে বিষ প্রয়োগ করে বেঙ্গল মৎস্য প্রকল্পের প্রায় ৫০ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় আব্দুল মালেক থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাতে উপজেলার তুষভান্ডার ইউনিয়নের ঘনেশ্যাম এলাকার নর্থ বেঙ্গল মৎস্য প্রকল্পের পুকুরে এ ঘটনা ঘটে।

পুলিশ ও ভুক্তভোগী সুত্র জানায়, কালিগঞ্জ উপজেলা তুষভান্ডার ইউনিয়নের এলাকায় নর্থ বেঙ্গল মৎস্য প্রকল্পের কয়েকটি ব্যাংকের ঋণ নিয়ে আব্দুল মালেকসহ ২৭ জন মিলে গ্লাস কাপ, মৃগেল,রুই, কাতলা, তেলাপিয়া,পুটিসহ দেশীয় বিভিন্ন জাতের মাছ চাষ করা শুরু করেন। গত ৩ সেপ্টেম্বর সন্ধ্যায় আব্দুল মালেক তার মাছের প্রজেক্ট থেকে বাড়িতে যান। কিছুক্ষণ পর তিনি জানতে পারেন তার পুকুরের মাছ পানিতে ভাসছে। পরে তিনি মৎস্য অধিদপ্তরে যোগাযোগ করলে তারা এসে পরিক্ষা-নিরিক্ষা করে জানায় পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলা হয়েছে। প্রতিটি মাছের ওজন প্রায় দুই থেকে তিন কেজি।

নর্থ বেঙ্গল মৎস প্রকল্পের ম্যানেজার মালিক আব্দুল মালেক বলেন, প্রায় ৮.৫০ হেক্টর জায়গায় কয়েজন মিলে পুকুর খনন করে আমরা কয়েক বছর ধরে মাছ চাষ করছি। এবার আমি নিজের সবকিছু দিয়ে ৫০ লাখ টাকার মাছ চাষ শুরু করি। কিছু দিনের মধ্যেই মাছগুলো বাজারে বিক্রির উপযোগী হতো। আমার পুকুরে বিষ প্রয়োগ করে আমার সব মাছ মেরে ফেলল। সবকিছু হারিয়ে এখন প্রায় নিঃস্ব হয়ে গেলাম। আমি অনেক স্বপ্ন নিয়ে মাছের প্রজেক্ট করেছিলাম আমার স্বপ্ন বিষ দিয়ে মেরে ফেলল।

কালিগঞ্জ মৎস্য কর্মকর্তা সাইয়েদুল মোফাচ্ছালীন বলেন ,আমরা ঘটনা স্থলে গিয়ে পানি পরিক্ষা নিরীক্ষা করেছি পুকুর বিষ প্রয়োগ করা হয়েছে। এতে ওই মাছ চাষীরা  ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এ-বিষয়ে কালিগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির এ ঘটনায় একটি অভিযোগ পাওয়া গেছে। তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’


একুশে সংবাদ/ এস কে

 

 

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!