AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নরসিংদীতে পল্লী বিদ্যুতের লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ


Ekushey Sangbad
সাব্বির হোসেন, পলাশ, নরসিংদী
০৮:৩৬ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২৪
নরসিংদীতে পল্লী বিদ্যুতের লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

গত এক সপ্তাহ ধরে নরসিংদীতে প্রচণ্ড গরম অনুভুত হচ্ছে। একদিকে প্রচণ্ড গরম অন্যদিকে ক্রমাগত বিদ্যুতের লোডশেডিং। পল্লী বিদ্যুতের এই ভেলকিবাজিতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রতি ঘণ্টায় কমপক্ষে একবার করে লোডশেডিং হচ্ছে। রাতে অসহনীয় লোডশেডিংয়ে ঘুমতে পারছে না জেলাবাসী।

জেলা বা পৌর শহরে বিদ্যুৎ কিছুটা সময় থাকলেও শহরতলী ও গ্রামগঞ্জের অবস্থা চরম পর্যায়ের। চলতি আমন মৌসুমে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের কথা থাকলেও থেমে নেই লোডশেডিং। গেলো মাসে লোডশেডিংয়ের পরিমাণ কম হলেও গত কয়েকদিন ধরে তা মাত্রাতিরিক্ত বেড়েছে।

কর্তৃপক্ষ বলছে, জাতীয় পর্যায়ে উৎপাদন সংকটের কারণে চাহিদার তুলনায় কম বিদ্যুৎ সরবরাহ করায় লোডশেডিংয়ের পরিমাণও বেড়েছে। নরসিংদী পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ বলছে তাদের চাহিদার তুলনায সরবরাহ অনেক কম পাওয়ার এই লোডশেডিং। সরবরাহ যা পায় তারা তাও সেটা প্রতিদিন সমান পায় না। তবে যতটুকুই পান কর্তৃপক্ষ চান তার সমবন্টন করতে।

এদিকে ঘন ঘন বিদ্যুত আসা যাওয়ার কারণে ফ্রিজ, টেলিভিশন, ফ্যানসহ বিভিন্ন মূল্যবান ইলেক্ট্রনিক্স সামগ্রী নষ্ট হয়ে যাচ্ছে। যা নরসিংদীবাসীর জন্য মরার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া অসহ্য গরমে বিদ্যুৎ না থাকায় চরম ক্ষোভ প্রকাশ করছেন গ্রাহকরা।  শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি ব্যহত হচ্ছে ব্যবসা-বাণিজ্যসহ স্বাভাবিক জীবনযাত্রা।

তীব্র এই গরমে লোডশেডিংয়ের ফলে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের মানুষ। সারাদিন পরিশ্রমের পর রাতে পরিপূর্ণ বিশ্রাম করতে না পারায় অতিষ্ঠ হয়ে উঠেছে তাদের জীবন। অনেকেই তীব্র তাপদাহ এবং লোডশেডিংয়ের কারণে খোলা জায়গায় হাতপাখা দিয়ে নিজেকে বাতাস করছেন। আবার কেউ খালি গায়ে গামছা গলায় বিদ্যুতের অপেক্ষায়। গরম আর লোডশেডিংয়ের মাঝে একটু স্বস্তির খোঁজে মধ্যরাতেও ঘরের বাইরে দেখা যায় অনেককে।

এ ব্যাপারে নরসিংদী শহরের ব্যাটারি চালিত অটোরিকশা চালক মো. সুমন মিয়া বলেন, ‘দিনের বেলায় রাস্তায় থাহি। গরম হজম হইয়্যা গ্যাছে। এতদিন রাইতে একটু আরামে ঘুমাইছিলাম, এহন রাইতের ঘুমও হারাম হইয়্যা গ্যাছে। রাইতে তিন-চাইরবার কারেন যায়, ঘুমামু ক্যামনে।’

গ্রাহকদের অভিযোগ, নরসিংদীতে বর্তমানে রাত-দিন ২৪ ঘণ্টার অর্ধেকটা সময়ও মিলছে না বিদ্যুৎ। আবার উপজেলা পর্যায়ে অনেক স্থানেই রাত-দিন ২৪ ঘণ্টায় অন্তত ২০ ঘণ্টা বিদ্যুতের লোডশেডিং করা হচ্ছে। এর মধ্যে প্রায় সব এলাকায় বিদ্যুৎ আসলে থাকে আধা ঘণ্টা, আর গেলে দুই ঘণ্টায়ও আসে না। বিদ্যুতের এমন বেহাল দশায় গ্রাহকরা বলছেন বিদ্যুতের ভেলকিবাজি আমাদের সহ্যসীমা অতিক্রম করেছে। বিবেকহীনভাবে ঘন্টার পর ঘন্টা চলছে বিদ্যুতের ডিগবাজি।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গ্রাহকরা পল্লী বিদ্যুৎকে নিয়ে উপহাস সহ অকথ্য ভাষায় ক্ষোভ প্রকাশ করছেন। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবার দাবি করে আসলেও ভোগান্তি থেকে মুক্তি মিলছে না জেলার গ্রাহকদের। ঝড়-বৃষ্টিতে বিদ্যুৎ না থাকা স্বাভাবিক ঘটনা হলেও, আকাশে মেঘ উঠতেই বিদ্যুৎ চলে যাওয়ার সাংস্কৃতি চালু রয়েছে নরসিংদীতে। এককথায় বলা চলে নরসিংদীতে বিদ্যুৎ নিয়ে চরম ধোয়াশায় রয়েছেন গ্রাহকরা।

শহরের ভেলানগর এলাকার বাসিন্দা শরিফ হোসেন বলেন, ‘প্রচণ্ড গরমে দিনের বেলা লোডশেডিং চলতে থাকে, রাতেও বিদ্যুৎ থাকে না। এমন পরিস্থিতিতে আমরা শহরবাসী অস্বস্তির মধ্যে আছি। রাতের লোডশেডিং মেনে নেওয়া যায় না। ঘুমের সমস্যা হচ্ছে। বাচ্চারা পড়ালেখা করতে পারছে না।’

নরসিংদীর সিভিল সার্জন ডা. ফারহানা আহমেদ বলেন, গরমে জেলার হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়ছে। বেশিরভাগই জ্বর, সর্দি, কাশি ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। এর থেকে পরিত্রাণ পেতে বেশি বেশি পানি ও সরবত পান করতে হবে। ছায়ায় থাকার চেষ্টা করতে হবে সেই সাথে সুতি কাপড় পরিধান করার  পরামর্শ দিয়েছেন তিনি।

এ বিষয়ে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার আবু বকর শিবলী‍‍`র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- গরমের সাথে সাথে বিদ্যুৎতের চাহিদাও বেড়েছে। একদিকে গ্যাস সংকটে বিদ্যুৎতের  উৎপাদন ব্যাহত হচ্ছে, অন্যদিকে গরমে চাহিদা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। নরসিংদীর মাধবদী ও পলাশ উপজেলা নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ অধীন এলাকায় বিদ্যুতের চাহিদা ১৭৪ মেঘাওয়াট। আমরা সরবরাহ পাচ্ছি ১০০ থেকে১১০ মেঘাওয়াট। আমাদের  লোডশেডিং ৩০ থেকে ৪৫ পারসেন্ট মেগাওয়াট।

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার শেখ মানোয়ার মোরশেদ জানান, নরসিংদী শহরসহ শিবপুর, মনোহরদী, বেলাব, রায়পুরা ও কিশোরগঞ্জের কুলিয়ারচর নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীন এলাকাগুলোতে প্রতিদিন ২১০-২২০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকলে উৎপাদন কম থাকায় সরবরাহ পাচ্ছি ১১০-১২০ মেগাওয়াট। ফলে বর্তমান সময়ে লোডশেডিং বৃদ্ধি পেয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!