AB Bank
ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রীমঙ্গলে শিশু অধিকার পরিস্থিতি ও সেবার সুযোগ-সুবিধা বিষয়ক ‍‍`সংলাপ‍‍` অনুষ্ঠিত 


Ekushey Sangbad
এহসান বিন মুজাহির, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
০৭:০৬ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
শ্রীমঙ্গলে শিশু অধিকার পরিস্থিতি ও সেবার সুযোগ-সুবিধা বিষয়ক ‍‍`সংলাপ‍‍` অনুষ্ঠিত 

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ব্রেকিং দ্য সাইলেন্স (বিটিএস) শ্রীমঙ্গল প্রকল্প অফিসের উদ্যোগে উপজেলা পর্যায়ে শিশু অধিকার পরিস্থিতি ও সেবার সুযোগ-সুবিধা বিষয়ে উপজেলা পর্যায়ে সেবাপ্রদানকারী বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের শিশুদের ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে শহরের কলেজ রোডস্থ বিটিএস এর শ্রীমঙ্গল কার্যালয়ে অনুষ্ঠিত ‍‍`ডায়ালগ‍‍` সভায় সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক শাহেদা আক্তার। বিটিএস-এর কোর সাপোর্ট মডেল প্রকল্পের প্রকল্প কর্মকর্তা জুমেনা শাহনাজ এর উপস্থাপনায় সভার শুরুতেই বিটিএস শ্রীমঙ্গল প্রকল্প অফিসের শিশু সুরক্ষা সংক্রান্ত কার্যক্রম, শিশু সুরক্ষা নেটওয়ার্কের লক্ষ্য-উদ্দেশ্য ও শ্রীমঙ্গল উপজেলার নারী-শিশু বিষয়ক চলমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন ব্রেকিং দ্য সাইলেন্সে এর শ্রীমঙ্গল প্রকল্প অফিসর কো-অর্ডিনেটর ও অফিস ইনচার্জ পারভেজ কৈরী। 

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শ্রীমঙ্গল ৮ নং কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা উপস্থিত, শ্রীমঙ্গল থানার এসআই শিশু ও নারী বিষয়ক কর্মকর্তা অলক বিহারী গুন, দৈনিক প্রতিদিনের বাংলাদেশের মৌলভীবাজার প্রতিনিধি ইসমাইল মাহমুদ, শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও দৈনিক খবরপত্রের প্রতিনিধি এহসান বিন মুজাহির, বাংলাদেশ চা জনগোষ্ঠী আদিবাসি ফ্রন্টের নির্বাহী পরিচালক পরিমল সিং বাড়াইক, ভুড়ভড়িয়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি সুধির রিকিয়াসন। 

উন্মুক্ত আলোচনায় বক্তারা শিশুদের বর্তমান পরিস্থিতি, শিশু যৌন নির্যাতন প্রতিরোধে সংস্থাগুলোর ভূমিকা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে মতামত প্রদান করা হয়। সরকারি ও বেসরকারি শিশু বিষয়ক সংস্থার প্রতিনিধিরা এ আলোচনায় অংশগ্রহণ করেন ও শিশু সুরক্ষা আরও কার্যকর করার বিষয়ে প্রস্তাব দেন। শিশু সুরক্ষার তৎপরতা বৃদ্ধির জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত হয়, যাতে কোনো ঘটনা ঘটলে তা অবিলম্বে থানাকে অবহিত করা যায় এবং শিশুর সুরক্ষার জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায়। ভুড়ভুড়িয়া চা বাগানে গত ১৬ সেপ্টেম্বর তারিখে ঘটে যাওয়া একটি শিশু নির্য়াতনের বিষয়ে থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অলক বিহারী গুনকে অবহিত করা হয় এবং এ বিষয়ে সঠিক তদন্তের জন্য কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সভায় উপস্থিত সকলেই স্থানীয় থানার প্রতিনিধিকে অনুরোধ করেন। 

ব্রেকিং দ্য সাইলেন্স শ্রীমঙ্গল প্রকল্প অফিসের কো-অর্ডিনেটর ও অফিস ইনচার্জ পারভেজ কৈরী বলেন, সভায় শিশু সুরক্ষা নেটওয়ার্ককে শক্তিশালী করতে কর্মএলাকা বৃদ্ধির পাশাপাশি স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, শ্রীমঙ্গলের চাবাগান এলাকার যুব ক্লাবগুলো, জেলা ও উপজেলা মহিলা বিষয়ক পরিষদ, লিগ্যাল এইড কমিটি এবং জেলা ও উপজেলা সদর হাসপাতালের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। 

এছাড়াও শ্রীমঙ্গল থানা, উপজেলা প্রশাসন, উপজেলা সমাজসেবা অফিস ও উপজেলা মহিলা বিষয়ক অফিসের সাথে সমন্বয় করে কাজ করার বিষয়েও গুরুত্বারোপ করা হয়। 

তিনি আরও বলেন, অনুষ্ঠিত ডায়ালগ সভায় বাল্যবিবাহ প্রতিরোধ, শিশুশ্রম বন্ধ, শিশুদের শারীরিক ও মানসিক নির্যাতন প্রতিরোধ এবং বিশেষ করে শিশুদের মাদকাসক্তি রোধে শক্তিশালী ক্যাম্পেইন পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় বিটিএস শ্রীমঙ্গল প্রকল্প অফিসের অন্যান্য কর্মীবৃন্দসহ শ্রীমঙ্গলে শিশু সুরক্ষা নিয়ে কাজ করা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত শিশু সুরক্ষা নেটওয়ার্কের সদস্যগণসহ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!