AB Bank
ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাভার-আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ আছে ১৯টি


Ekushey Sangbad
নাজমুল করিম, সাভার, ঢাকা
০২:৪০ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
সাভার-আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ আছে ১৯টি

ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে অধিকাংশ শিল্পকারখানা খোলা রয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে এসব কারখানায় শান্তিপূর্ণভাবে কাজ করছেন শ্রমিকেরা।তবে আজ সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে বিভিন্ন দাবিতে অন্তত ১৯টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। এর মধ্যে সাধারণ ছুটি রয়েছে পাঁচটি কারখানায় এবং বাংলাদেশ শ্রম আইন-২০০৬–এর ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১৪টি কারখানা।

আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১ সূত্রে জানা যায়, বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। এছাড়াও অন্যান্য কিছু কারখানাও রয়েছে। এর বেশিরভাগই আর্থিক সঙ্কটসহ বিভিন্ন কারণে বন্ধ রয়েছে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি। এছাড়াও আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকায় বিভিন্ন কারখানার সামনে সেনাবাহিনী, এপিবিএন ও পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। সড়কে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি ও পুলিশ সদস্যরা।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়নের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, ‘কিছু দিন ধরেই পোশাক খাতে বিভিন্ন কারণে শ্রমিক আন্দোলন চলছে। সব দাবিদাওয়া পর্যালোচনা করে দেখা যায় শ্রমিকদের ১৮ দফা দাবি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরই ফলে শিল্প মন্ত্রণালয়ে মালিক পক্ষ, শ্রমিক ও সরকারের বৈঠকে সব দাবি মেনে নেওয়া হয়। এর একটি যৌথ ঘোষণাও দেওয়া হয়েছে। এ-র ফলে আজ শিল্পাঞ্চলে পোশাক কারখানা খুলে দেওয়া হয়েছে। শ্রমিকরাও কাজে যোগ দিয়েছে। আশা করছি, এখন শিল্পাঞ্চলে সুশৃঙ্খল পরিবেশ ফিরে আসবে।’

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, ‘আজকের সার্বিক পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। ১৪টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে। সেগুলোও খুলে দেওয়া হবে। এছাড়া পাঁচটি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। যারমধ্যে চারটি ইপিজেডের। বন্ধ থাকা কারখানাগুলোর মধ্যে বেশিরভাগই আর্থিক সঙ্কটের কারণে বন্ধ রয়েছে।’

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর আওতাধীন এলাকায় ১৮৬৩টি কলকারখানা রয়েছে। যার বেশিরভাগই পোশাক কারখানা।

বেশ কিছুদিন ধরে শিল্পাঞ্চলে বিভিন্ন কারখানায় দাবিতে শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে আসছিল। এ নিয়ে প্রায় প্রতিদিনই শিল্পাঞ্চলে কিছু কারখান কার্যক্রম বন্ধ রেখেছিল। সব শেষ দেশে চলমান শ্রমিক অসন্তোষ নিয়ে গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসে গার্মেন্ট মালিক ও শ্রমিকপক্ষ। বৈঠকে ১৮টি দাবির বিষয়ে একমত হয় শ্রমিক ও মালিকপক্ষ। ঘোষণা করা হয় আজ থেকে সারা দেশের সব শিল্প কারখানা খুলে দেয়ার। এরই ধারাবাহিকতায় খুলে দেয়া হয়েছে শিল্পাঞ্চল আশুলিয়ার সব কারখানা। এসব কারখানায় শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ করছেন।

 
একুশে সংবাদ/ এস কে

Link copied!