AB Bank
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাজারো মানুষের ভোগান্তির শেষ নেই, খানাখন্দে ভরা হরিরামপুরের কালই-রামকৃষ্ণপুর সড়কে


Ekushey Sangbad
সায়েম খান, মানিকগঞ্জ
০৩:২৫ পিএম, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
হাজারো মানুষের ভোগান্তির শেষ নেই, খানাখন্দে ভরা হরিরামপুরের কালই-রামকৃষ্ণপুর সড়কে

দীর্ঘদিন সংস্কার না করায় মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কালই মোড় থেকে রামকৃষ্ণপুর সড়কটি বেহাল অবস্থায় রয়েছে। খানাখন্দে ভরা সাড়ে ৩ কিলোমিটার দীর্ঘ এ সড়ক দিয়ে যাতায়াতে চরম ভোগান্তি পোহাতে হয় যাত্রী ও চালকদের। সড়কের মাঝখানে থাকা বড় বড় গর্তে পড়ে উল্টে যাচ্ছে অটোরিকশাসহ ছোট-বড় অসংখ্য যানবাহন। কিন্তু বিকল্প সড়ক না থাকায় ঝুঁকি নিয়েই প্রতিদিন যাতায়াত করছে হাজারো মানুষ।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, কালই মোড় থেকে রামকৃষ্ণপুর পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার এলাকাজুড়ে সড়কের অসংখ্য স্থানে কার্পেটিং উঠে ইটের খোয়া ও পাথর বেরিয়ে পড়েছে। সড়কজুড়ে সৃষ্টি হয়েছে ছোট-বড় খানাখন্দ। এর মধ্যে ঝুঁকি নিয়ে ব্যাটারিচালিত অটোরিকশা ও ভ্যান, ইঞ্জিনচালিত যানবাহন, ট্রাকসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে।

এলাকার ভুক্তভোগী কয়েকজন বাসিন্দা সূত্রে জানা যায়, প্রায় চার বছর আগে থেকেই কালাই মোড় থেকে রামকৃষ্ণপুর পর্যন্ত রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। কয়েক হাজার মানুষের চলাচলের প্রধান সড়ক এটি। সর্বশেষ কত বছর আগে সড়কটি সংস্কার করা হয় তা অনেকেরই মনে নেই। এরপর মেরামত না করায় সড়কের প্রায় সবস্থানেই ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। দুর্ঘটনা এড়াতে যানবাহন চলছে ধীরগতিতে।

এ সময় অটোরিকশাচালক সাহেব আলী বলেন, রাস্তায় অনেক খানাখন্দ থাকায় প্রতিদিনই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এ রাস্তায় চলাচল করতে গিয়ে সুস্থ-সবল মানুষেও অসুস্থ হয়ে ওঠে। অনেক সময় রিকশায় করে এই রাস্তা দিয়ে রোগী নিয়ে গেলে তাঁদের অবস্থা আরও কাহিল হয়ে পড়ে। সড়কের ঝাঁকুনিতে গর্ভবতী নারীদের এই সড়কে চলাচল করতে খুবই অসুবিধা হচ্ছে।

স্কুল পড়ুয়া একাধিক শিক্ষার্থী জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হলে এই একমাত্র সড়কটি ব্যবহার করতে হয়। অতচ এই সড়কটি ব্যবহার করতে গিয়ে ড্রেস নষ্ট হয়ে যাচ্ছে। হাটা চলা করা যায় না। পানির নিচে থাকা গর্তে রিকশার চাকা পড়ে রিকশা উল্টে যাচ্ছে। তাই প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে এই সড়কে চলাচল করতে হচ্ছে সবাইকে।

রামকৃষ্ণপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের শরিফ বলেন, প্রতিদিন এই রাস্তা দিয়েই আমাদের যাতায়াত করতে হয়। কিন্তু রাস্তার এই বেহাল দশায় খুবই ভোগান্তি নিয়ে যাতায়াত করতে হয়। ১০ মিনিটের রাস্তা যেতে সময় লাগে ২০-২৫ মিনিট।

নাম প্রকাশে অনিচ্ছুক গোপালপুর গ্রামের একজন বলেন, এই রাস্তা দিয়ে মাটি-বালির ট্রাক চলাচল করার কারনে রাস্তার অবস্থা বেশি খারাপ হয়েছে।

রামকৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. কামাল হোসেন বলেন, আমাদের রামকৃষ্ণপুর ইউনিয়নের সকল লোকের যাতায়াতের একটা মাত্র রাস্তা হল রামকৃষ্ণপুর থেকে কালোই মোড় পর্যন্ত রাস্তাটি। এই রাস্তা খুবই গুরুত্বপূর্ণ রাস্তা। এই রাস্তা দিয়ে অসংখ্য রিক্সা, ভ্যান, ইঞ্জিন চালিত নানা ধরনের যানবাহন চলাচল করে। আমাদের চরাঞ্চলের যত লোকজন তারা আমাদের এই রামকৃষ্ণপুর ঘাটে নেমে এই রাস্তা দিয়েই ঝিটকা হাটে যায়। বিশেষ করে আমি প্রায় দুই মাস যাবত লেছড়াগঞ্জ ঘুরে ঝিটকা যায়। কারণ আমার মাজা ব্যাথা ঝাকিতে একটু অসুবিধা হয়। তো আমার মত এরকম আরো লোকজনের অসুবিধা থাকতে পারে। এ খানাখন্দ রাস্তায় যাতায়াত খুবই কষ্ট এবং যানবাহনগুলো খুব ঝুঁকির মধ্যেই যাতায়াত করে। জনস্বার্থে এই রাস্তাটি সংস্কার বিশেষ দরকার।

হরিরামপুর উপজেলা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী মাজহারুল হক আকন্দ জানান, এই অর্থবছরে রাস্তাটির সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে এবং রাস্তাটির অনুমোদন হয়েছে। খুব দ্রুতই রাস্তাটি সংস্কার করা হবে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!