AB Bank
ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাদুল্লাপুরে বস্তায় আদা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের


সাদুল্লাপুরে বস্তায় আদা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় বস্তায় আদা চাষে কৃষকদের মধ্যে দিন দিন ব্যাপক আগ্রহ বাড়ছে। সাদুল্লাপুর উপজেলা কৃষি অফিসের সার্বিক  সহযোগিতায় এউপজেলার ১১ টি ইউনিয়নের অধিকাংশ বাড়ির আশেপাশে বস্তায় আদা চাষ শুরু করেছেন কৃষকেরা।

উপজেলার ইদিলপুর ইউনিয়নের আলীপুর গ্রামের আদা চাষী সাবেক ইউপি সদস্য মোজাফফর সর্দার,নুর আলম,সালাম মিয়াসহ অনেকেই জানান,আদা একটি মসলা জাতীয় ফসল। সারা বছর হাট বাজারে আদার চাহিদা রয়েছে। তবে তুলনামূলক ভাবে এবারে ফলন ভাল হওয়ায় নিজেদের চাহিদা মিটিয়ে আমরা বাণিজ্যিক ভাবে চাষ শুরু করেছি। 

সাদুল্লাপুর উপজেলার উপ সহকারী কৃষি অফিসার   রুহুল কবির ও ফারুক আহমেদ বলেন,বস্তায় আদা চাষে খরচ কম, রোগবালাই নেই  বললেই চলে, পতিত জায়গায় চাষ করে বাড়তি আয় করা সম্ভব।  

উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার মাহাবুব আলম  বসুনিয়া বলেন,উপজেলায় এ বছর ব্যাপক হারে বস্তায়  আদা চাষ হয়েছে। আগামীতে বস্তায় আদা চাষ আরো বাড়বে বলে ধারনা করা হচ্ছে। কৃষকেরা আদা চাষে লাভবান হলে পতিত জমির সর্বোচ্চ ব্যবহার বাড়বে। এজন্য উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে  সার্বিক সহযোগিতা করা হবে।

সাদুল্লাপুর উপজেলা কৃষি অফিসার মতিউল আলম বলেন,এ বছর উপজেলায় ১৮ হাজার বস্তায় আদা চাষ হয়েছে।আশা করা হচ্ছে এবছর আদার ভালো  ফলন হবে। তাছাড়া আমরা বিভিন্ন আশ্রয়ন প্রকল্পে বীজ আদা ও বস্তা সরবরাহ করেছি।কৃষক পর্যায়েও বীজ সরবরাহ করা হয়েছে। আদা চাষে কৃষকদের নিকট থেকে আমরা ব্যাপক সাড়া মিলছে। 

 এছাড়া ইতিমধ্যেই অনেকে পারিবারিক চাহিদা মেটানোর জন্য বাড়ির ছাদে,পতিত জায়গায়  বস্তায় আদা চাষ শুরু করেছে। উপজেলায় পতিত জায়গায় ব্যবহার নিশ্চিত করতে বস্তায় আদা চাষ করে বাড়তি আয়ে সুযোগ সৃষ্টি হচ্ছে। এভাবে কৃষকরা উদ্ধুর্ধ হলে অদূর ভবিষ্যতে বস্তায় আদা চাষ করে  দেশের  চাহিদা মিটিয়ে বিদেশে আদা রপ্তানির সুযোগ সৃষ্টি হবে। শুধু তাই নয় এতে বেকারত্ব দুরীকরন করে কর্মসংস্থানের সৃষ্টি হবে। 

একুশে সংবাদ/ এস কে

Link copied!