AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নরসুন্দা নদীর অবৈধ পাথর স্তূপ সরানোর নির্দেশ দিলেন এসিল্যান্ড


নরসুন্দা নদীর অবৈধ পাথর স্তূপ সরানোর নির্দেশ দিলেন এসিল্যান্ড

ময়মনসিংহ নান্দাইলে তারেরঘাট বাজার  সংলগ্ন নরসুন্দা নদীতে জমি (চর) দখল করে পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি করে অবৈধভাবে স্তূপ করে রাখা পাথর ৩ দিনের মধ্যে সরানোর নির্দেশ প্রদান করা হয়েছে।অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বুধবার (২ অক্টোবর) দুপুরে এক অভিযানে এ নির্দেশনা দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ফয়জুর রহমান।

খোঁজ নিয়ে জানা যায়,উপজেলার মুশুলী ইউনিয়নের তারেরঘাট বাজার নামক নরসুন্দা নদীর পাড়ে দীর্ঘদিন ধরে পাথর ব্যবসাকে কেন্দ্র করে নরসুন্দা নদীর জমি (চর) দখল ও পানি প্রবাহে প্রতিবন্ধকতাসহ পরিবেশ দূষণ করে অবাধে চালিয়ে যাচ্ছে রমরমা পাথর ব্যবসা। 

ব্যবসায়ীরা সিলেট, সুনামগঞ্জ ও ছাতকসহ বিভিন্ন এলাকা থেকে বড় বড় নৌকা দিয়ে নদী পথে লাখ লাখ ঘনফুট বড় বড় পাথর মুশুলী ইউনিয়নের তারেরঘাট বাজারে নিয়ে আসেন। সেই পাথর নরসুন্দা নদীর তীরে স্তূপ করে রাখা হয়। পরে তা ক্রাশিং মেশিনের মাধ্যমে ভাঙানো হয় এবং তা সারা বছর ক্রয়-বিক্রয় করা হয়। 

ফলে পাথর ব্যবসায়ীরা নরসুন্দা নদীতে পাথর রেখে পানি প্রবাহে বাধা সৃষ্টি ও অবৈধ ক্যাশিং মেশিন ব্যবহার চালিয়ে যাচ্ছে।অপরদিকে সরকারের অনুমোদনহীন অর্থাৎ পরিবেশ অধিদপ্তরে কোন ছাড়পত্র ছাড়াই পাথর ভাঙার মেশিনের (ক্রাশিং মেশিন) দেদার ব্যবহার চলছে। এতে করে নান্দাইলে বাণিজ্যিক সুবিধা বাড়লেও সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ফয়জুর রহমান জানান,দীর্ঘদিন ধরে তারেরঘাট বাজার সংলগ্ন নরসুন্দা নদীতে জমি (চর) দখল করে  পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি করে অবৈধভাবে স্তূপ করে রাখা পাথর ৩ দিনের মধ্যে  সরানোর নির্দেশ দিয়েছি অন্যথায় আমরা আইন অনুযায়ী ব্যবস্হা নিবো।

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!