AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মান্দায় অবৈধভাবে খাস জমি দখল করে বাড়িঘর নির্মাণের অভিযোগ


মান্দায় অবৈধভাবে খাস জমি দখল করে বাড়িঘর নির্মাণের অভিযোগ

নওগাঁর মান্দায় অবৈধভাবে খাস জমি দখল করে বাড়িঘর নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ৩ নং পরানপুর ইউনিয়নের দাওয়াইল গ্রামে। এ ঘটনায় গ্রামবাসীর পক্ষে মৃত নছির উদ্দিনের ছেলে লুৎফর রহমান নামে এক ব্যাক্তি গত ৮ সেপ্টেম্বর মান্দা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগসূত্রে জানা গেছে, উপজেলার ৩ নং পরানপুর ইউনিয়নের দাওয়াইল গ্রামের মৃত ইয়ার প্রামানিকের ছেলে আফাজ উদ্দিন প্রামানিক ও মৃত আকবর আলী শাহ্ এর ছেলে আফজাল হোসেন দাওয়াইল মৌজার ১ নং খাস খতিয়ানের ৯৬ নং দাগের মোট ১৫ শতক জমির মধ্যে প্রায় ৮ শতক জমি অবৈধভাবে দখল করে সম্প্রতি ইটদিয়ে পাকা বাড়িঘর নির্মাণ কার্যক্রম শুরু করেন। এরপর গ্রামবাসী স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসে একাধিকবার মৌখিকভাবে অভিযোগ করেন। স্থানীয়দের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে পরানপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ফিরোজ কামাল ঘটনাস্থলে গিয়ে নির্মাণ কার্যক্রম স্থগিত রাখার জন্য নির্দেশনা প্রদান করেন। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার নির্দেশনা উপেক্ষা করে শুক্রবার,শনিবার সরকারি ছুটির দিনে রাতের বেলায় তারা দু’জনে বাড়িঘর নির্মাণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। এছাড়াও  ওই খাস জমিতে বিভিন্ন প্রজাতির বেশকিছু গাছপালা রয়েছে। এর মধ্য থেকে একটি তালগাছসহ ১৩ টি গাছ কর্তন করে তারা । যার আনুমানিক মূল্য ৫০ হাজার টাকা।

স্থানীয়দের দাবি যে, অত্র এলাকায় বহুত ভূমিহীন লোকজন রয়েছে। যাদের বসতবাড়ি করে থাকার মত কোন পরিস্থিতি নেই। অথচ, বিগত সরকারের সময় স্থানীয় প্রশাসন ও দলীয় প্রভাবশালী লোকজনকে ম্যানেজ করে তারা জামাই-শশুর দু’জনে ওই খাস জমিতে ঘর নির্মাণ করেন। এছাড়াও পার্শ্ববর্তী অসহায় ৪-৫ টি গরিব পরিবারের লোকজনের চলাচলের জন্য ব্যবহৃত এজমালি সম্পত্তি ও দখল করে নেয় তারা। এতে করে  ওই অসহায় ৪-৫ টি গরিব পরিবারের লোকজনের চলাচলের রাস্তা বন্ধ হয়ে গেছে। বিষয়টি নিয়ে যেকোন সময় অপ্রীতিকর ঘটনা ঘটার সমূহ সম্ভাবনা রয়েছে। আর সেকারণে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

আফাজ উদ্দিন প্রামানিক বলেন, জমিটি খাস, এটি সঠিক। কিন্ত আমরা একজন গরিব মানুষ। আমাদের থাকার তেমন কোন জায়গা-জমি না থাকায় ১৯৮৩ সালে পত্তন নেওয়ার পর থেকে অদ্যবধি খাস জমিতেই বসবাস করে আসছি। জমির যাবতীয় কাগজপত্র এসিল্যান্ড অফিসে জমা দেওয়া আছে বলেও জানান তিনি।

এব্যাপারে জানার জন্য মান্দা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শারমিন জাহান লুনাকে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি তার মোবাইল ফোনটি রিসিভ না করায় কোন মন্তব্য পাওয়া যায়নি।
 

একুশে সংবাদ/ এস কে 

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!