AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
বাংলাদেশ ব্যাংকের পূনঃঅর্থায়নে

প্রান্তিক/ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে সচেতনতা সৃষ্টি ও প্রকাশ্যে ঋণ বিতরণ


Ekushey Sangbad
কুলেন্দু শেখর দাস, সুনামগঞ্জ
০৪:৩৭ পিএম, ৬ অক্টোবর, ২০২৪
প্রান্তিক/ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে সচেতনতা সৃষ্টি ও প্রকাশ্যে ঋণ বিতরণ

বাংলাদেশ ব্যাংকের ৭৫০ কোটি টাকার পূনঃঅর্থায়নে ১০/০৫/১০০ টাকার হিসাবপ্রান্তিক/ভূমিহীন কৃষক,নিম্নআয়ের পেশাজীবি,স্কুল ব্যাংকিং হিসাবধারী এবং প্রান্তিক/ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে সচেতনতা সৃষ্টি ও প্রকাশ্যে ঋণ বিতরণ উপলক্ষে সুনামগঞ্জে আলোচনা সভা ও সম্মাননা এবং ক্রেষ্ট বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১১টায় বাংলাদেশ ব্যাংকের নির্দেশে ব্র্যাক ব্যাংক লিমিেিটড এর আয়োজনে শহরের জগৎজ্যোতি পাঠাগার মিলনায়নে এ সভা অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জে পরিচালনারত ২৬টি ব্যাংকের কর্মকর্তারা এই কর্মসূচীতে অংশগ্রহন করেন।সিলেট অঞ্চলের ব্র্যাকব্যাংকের পিএলসি রেজাউর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক(এফ আই ডি) মোঃ ইকবাল মহসীন। 

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক(এফ আই ডি) তানভীর এহসান,ব্র্যাক ব্যাংক পিএলসি প্রধান ক্ষুদ্র ব্যবসা বিপ্লব কুমার বিশ^াস, হেড ব্র্যাক ব্যাংকের সিলেট অঞ্চলের আঞ্চলিক প্রধান রেজাউর রহমান,বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট নির্দেশনায় আরো উপস্থিত ছিলেন ডাচবাংলা ব্যাংক সুনামগঞ্জ শাখার ম্যানেজার গোলাম আজাদ সহ আরো অনেকেই।

প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ ব্যাংকের পরিচালক(এফ আই ডি) মোঃ ইকবাল মহসীন বলেছেন ১০/৫০/১০০ টাকা প্রাথমিক জমায় খোলা নো-ফ্রিল অ্যাকাউন্টহোল্ডার,ভূমিহীন কৃষক,ও প্রান্তিক জনগোষ্ঠি৫০ হাজার থেকে শুরু করে ৫ লাখ টাকা পর্যন্ত স্পট লোন নেওয়ার সুযোগ পেয়েছেন। 

বাংলাদেশ ব্যাংকের ৭৫০ কোটি টাকার পূনঃঅর্থায়ন সুবিধার আওতায় এসব স্বল্পআয়ের মানুষ এই ঋণটি দেওয়া হয়েছে। তিনি আরো বলেন,এই সহজ ঋণের মাধ্যমে প্রান্তিক মানুষেরা নিজেদেও ব্যবসায় পুঁিজ বিনিযোগ এবং নতুন ব্যবসা প্রতিষ্ঠা করতে পারবেন।

এভাবে তারা তাদের অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠে স্বচ্ছলভাবে জীবিকা নির্বাহ করতে সক্ষম হবেন। এই ব্যবসাগুলোর বেশিরভাগই গ্রামাঞ্চলে অবস্থিত,এই প্রকাশ্যে ঋণ বিতরণ কর্মসূচীটি গ্র্রামীণ অর্থনীতি পূণরুজ্জীবিত করে এসব এলাকায় নতুন কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পওে ক্ষুদ্র ব্যবসায়ীদেও মাঝে
ঋণের চেক বিতরণ ও স্মাননা ক্রেষ্ট বিতরণ করা হয়। 

একুশে সংবাদ/ এস কে 

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!